তায়েফ গমন | আমার কথা
×

 

 

তায়েফ গমন

coSam ১১১


ইসলাম গ্রহণে কোরাইশদের অস্বীকৃতির প্রেক্ষাপটে রাসূলুল্লাহ (সাঃ) মক্কার উপকন্ঠে বসবাসরত বনু বকর ও বনু কাহতানকে ইসলামের প্রতি আহ্বান জানিয়ে যখন নিরাশ হলেন, তখন তিনি তায়েফে বসবাসরত বনী হাওয়াযেন ও বনী সকীফেরে প্রতি দৃষ্টি দেন।

মক্কা থেকে উত্তরপূর্ব দিকে অবস্থিত একটি সুজলা সুফলা শস্য শ্যামলা স্থান। এ তায়েফকে স্বর্গচ্যুত এক ভূখন্ড বলেই মনে করত আরব বাসীরা। তায়েফের এক পাশে ছিল বনু সকীফ গোত্রের বাসস্থান অন্য পাশে বনু হাওয়াযেন গোত্রের বাসস্থান। বহু পূর্ব থেকেই তায়েফবাসীদের সাথে মক্কার অধিবাসীদের একটা ঘনিষ্ট সম্পর্ক বিরাজমান ছিল। এ উভয় স্থানের অনেক পরিবারের সাথে আত্নীয়তা সম্পর্কও গড়ে উঠেছিল। প্রতি বছর হজ্ব উপলক্ষে তারা কাবা শরীফে একত্রিত হত। কেননা, অন্যান্য সম্প্রদায়ের ন্যায় কাবাই ছিল তাদের প্রধান উপসনালয়।

সর্বাগ্রে রাসূলুল্লাহ (সাঃ) বনু সকীফের নেতৃস্থানীয় সমাজপতি আবদে ইয়ালীলা মাসউদ এবং হাবীব ভ্রাতৃত্রয়ের কাছে উপস্থিত হয়ে তাদেরকে ইসলামের প্রতি আহ্বান জানান এবং তাঁর সম্প্রদায় যে ইসলাম প্রচারে তাঁকে বিভিন্নভাবে বাধাগ্রস্থ করছে, সে কাহিনি তাদের কাছে বর্ণনা করে আল্লাহর দ্বীন প্রচার প্রসার ও প্রতিষ্ঠায় তাদের সহযোগিতা কামনা করেন।

 

পরবর্তী গল্প
তায়েফবাসীর অত্যাচার

পূর্ববর্তী গল্প
নতুন করে নির্যাতন

ক্যাটেগরী