তায়েফবাসী সাকীফ গোত্রের ইসলাম গ্রহণ – পর্ব ১ | আমার কথা
×

 

 

তায়েফবাসী সাকীফ গোত্রের ইসলাম গ্রহণ – পর্ব ১

coSam ২৬৪


ইবনে ইসহাক (রহঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বনু সাকীফের বিরুদ্ধে (তায়েফের) যুদ্ধ হইতে ফেরৎ রওয়ানা হইলে (বনু সাকীফের) ওরওয়া ইবনে মাসউদ তাঁহার পিছনে রওয়ানা হইলেন এবং মদীনায় পৌঁছিবার পূর্বেই নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে উপস্থিত হইয়া ইসলাম গ্রহণ করিলেন।

অতঃপর তিনি ইসলামের দাওয়াত লইয়া নিজ কওমের নিকট ফিরিয়া যাইবার অনুমতি চাহিলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, তাহারা তোমাকে কতল করিয়া দিবে। কারণ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাহাদের পূর্বেকার আচার-আচরণের পরিপ্রেক্ষিতে জানিতেন যে, তাহাদের স্বভাবে এক প্রকার অহঙ্কার ও জিদ রহিয়াছে। কিন্তু হযরত ওরওয়া (রাঃ) বলিলেন, ইয়া রাসূলাল্লাহ! তাহারা আমাকে তাহাদের কুমারী মেয়েদের অপেক্ষা অধিক ভালবাসে। আর আসলেও তিনি তাহাদের মধ্যে প্রিয় ও মান্যবর ছিলেন।

অতএব তিনি নিজ কওমের নিকট আপন পূর্ব মর্যাদার উপর ভরসা করিয়া তিনি আশা করিয়াছিলেন যে, তাহারা বিরোধিতা করিবে না। তিনি নিজ ঘরের উপর তলায় আরোহনপূর্বক কওমকে ইসলামের প্রতি দাওয়াত দিলেন এবং নিজের ইসলাম গ্রহণের কথাও প্রকাশ করিলেন।

কওমের লোকেরা চারিদিক হইতে তাহার প্রতি তীর নিক্ষেপ করিতে আরম্ভ করিল। একটি তীর তাঁহার শরীরে বিদ্ধ হইলে তিনি শাহাদাত বরণ করিলেন। আহত হইবার পর কেহ তাঁহাকে জিজ্ঞাসা করিল, আপনার এই খুনের ব্যাপারে কি বলেন? তিনি উত্তর দিলেন, ইহা এমন এক সম্মান যাহা আল্লাহ তা’য়ালা আমাকে দান করিয়াছেন এবং ইহা এমন এক শাহাদাত যাহা আল্লাহ তা’য়ালা আমার ভাগ্যে লিখিয়াছেন।

রাসূলুল্লাহ (সাঃ)-এর এইখান অর্থাৎ তায়েফ হইতে ফিরিয়া যাইবার পূর্বে যাহারা তাঁহার সঙ্গে থাকিয়া শাহাদাত বরণ করিয়াছেন, তাহাদের জন্য যে মর্যাদা আমার জন্যও একই মর্যাদা। অতএব আমাকে ও তাহাদের সহিত দাফন করিবে। (তাহার এই ওসিয়ত অনুযায়ী) লোকেরা তাঁহাকে অন্যান্য শহীদানের সহিত দাফন করিল।

সাহাবায়ে কেরাম (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (সাঃ) হযরত ওরওয়া (রাঃ) সম্পর্কেই বলিয়াছিলেন যে, সূরায়ে ঈয়াসীনে বর্ণিত ব্যক্তি (হাবীবে নাজ্জার) এর সহিত তাহার কওম যে ব্যবহার করিয়াছিল ওরওয়ার কওমও তাহার সহিত একই ব্যবহার করিল।

সূত্রঃ হায়াতুস সাহাবা

তায়েফবাসী সাকীফ গোত্রের ইসলাম গ্রহণ – পর্ব ২ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
তায়েফবাসী সাকীফ গোত্রের ইসলাম গ্রহণ – পর্ব ২

পূর্ববর্তী গল্প
খেলাফতের ব্যাপারে আনসারদের আত্মত্যাগ – শেষ পর্ব

ক্যাটেগরী