তওবার উছিলায় | আমার কথা
×

 

 

তওবার উছিলায়

coSam ১০৭


শায়েখ আবূ বকর বিন আব্দুল্লাহ মায়নী (রহঃ) বলেন,  এক কসাই তার এক প্রতিবেশীর সুন্দরী দাসীর রুপে মুগ্ধ হল। সে প্রতিবেশী একদিন তার দাসীকে কোন এক কাজে পার্শ্ববর্তী গ্রামে পাঠালেন। কসাই অসৎ উদ্দেশ্যে তার পেছন পেছন চলল, পরে তারা এক নির্জন স্থানে আসার পর কসাই দাসীর নিকট প্রেম নিবেদন করল।

উত্তরে দাসী বলল, তুমি আমাকে যে পরিমান ভালবাস আমি তোমাকে তার তুলানায় বহু গুন বেশী ভালবাসি। কিন্তু আমি আল্লাহকে ভয় করি এবং কোন প্রকার অন্যায় প্রস্তাব হতে তুমি আমাকে রক্ষা করবে বলে আশা করি। একজন তুচ্ছ দাসীর অন্তরে এই খোদাভীতি এবং পাপ হতে আত্মরক্ষার, তার এই আদর্শিক নিবেদন কসাইর মনে ক্রিয়া করল।

দাসীর বক্তব্য শোনার পর তার মনের পাপ দূরীভূত হয়ে তথায় যেন ক্রমে পূণ্যের স্বর্গীয় দ্যুতি সঞ্চারিত হতে লাগল। সাথে সাথে সে তার কুপ্রবৃত্তি  হতে তওবা করল। এ সময় কসাই এর পানি পিপাসা পেল। কিন্তু আশে পাশে কোথাও পানির কোন ব্যবস্থা ছিল না। এদিকে পানির পিপাশায় ক্রমে ক্রমে তার অবস্থার অবনতি  ঘটতে লাগল। এমন সময় বনী ঈসরাইলের এক নবীর প্রতিনিধি সেখানে উপস্থিত হলেন। তিনি কসাইর অবস্থা জিজ্ঞেস করলেন সে বলল, পানির পিপাসা ও প্রচণ্ড রোদে আমার প্রাণ বের হয়ে যাওয়ার  উপক্রম হয়েছে।

নবীর  প্রতিনিধি  বা কাসেদ বললেন, আস আমরা আল্লাহ পাকের নিকট দোয়া করি যেন লোকালয় পর্যন্ত পৌছার পূর্ব পর্যন্ত তিনি আমাদের মাথার উপর ঠান্ডা মেঘের আবারণ সৃষ্টি করে দেন। কসাই বলল, এ পর্যন্ত আমি কোন নেক আমল করিনি। আমার দোয়ায় কোন কাজ হবে না। সুতরাং তুমিই দোয়া কর। প্রতিনিধি বলল, আচ্ছা আমার দোয়ার সাথে সাথে তুমি আমীন, আমীন বলবে।

পরে প্রতিনিধি দোয়া করলে কসাই  আমিন বলতে লাগল। তাদের দোয়া শুরু হওয়া মাত্র আল্লাহ পাকের হুকুমে কোথা হতে এক খণ্ড মেঘ এসে তাদের ঠান্ডা ছায়া দিতে লাগল। এবার তারা রওয়ানা হল এবং আকাশের মেঘ খণ্ডটিও তাদেরকে ছায়া দিয়ে সাথে চলল। পরে তারা লোকালয়ের প্রান্তে পৌছে যার যার গ্রামের দিকে যেতে শুরু করলে আকাশের মেঘ খণ্ডটি কসাইর সাথে চলল।

এবারে প্রতিনিধি বলল, তুমি তো বলেছিলে যে, তোমার নিকট কোন নেক আমল নেই।  কিন্তু এখন আমরা পৃথক হওয়ার পর মেঘ খণ্ড তোমার সাথেই যাচ্ছে। এ দ্বারা বুঝা যায় যে, ঐ মেঘ তোমার উছিলাতেই নাযিল হয়েছিল। সুতরাং তুমি নিশ্চয় কোন নেক আমল দ্বারা আল্লাহ পাকের নৈকট্য অর্জন করেছ। তোমার সে নেক আমল আমার নিকট খুলে বল। উত্তরে কসাই দাসীর সাথে তার প্রেম নিবেদন এবং পরবর্তীতে তার তওবার বিবরণ দিল। প্রতিনিধি বললেন, তওবার কারণেই তুমি আল্লাহ পাকের এত মর্যাদা অর্জন করেছ। 

পরবর্তী গল্প
দেব মূর্তির পেট থেকে নবুওয়তের আগাম সংবাদ

পূর্ববর্তী গল্প
এক অন্ধ বুজুর্গের কথা

ক্যাটেগরী