জিযিয়া ও বন্দীদের সম্পর্কে হযরত ওমর (রাঃ ) এর পত্র – পর্ব ১ | আমার কথা
×

 

 

জিযিয়া ও বন্দীদের সম্পর্কে হযরত ওমর (রাঃ ) এর পত্র – পর্ব ১

coSam ২৩০


যিয়াদ ইবনে জায যুবাইদী (রহঃ) বলেন, আমরা হযরত ওমর (রাঃ)এর খেলাফাত আমলে আলেকজান্দ্রিয়া জয় করিলাম। অতঃপর বিস্তারিত হাদিস বর্ণনা করিয়াছেন। উক্ত হাদিসে বর্ণিত আছে যে, আমরা বালহীব নামক স্থানে অবস্থান করিয়া হযরত ওমর (রাঃ)এর পত্রের অপেক্ষা করিতে লাগিলাম। অবশেষে হযরত ওমর (রাঃ)এর পত্র আসিল এবং হযরত আমর ইবনে আস (রাঃ) আমাদিগকে উহা পড়িয়া শুনাইলেন। পত্রটি নিম্নরূপ ছিলঃ

আম্মাবাদ, তোমার পত্র পাইয়াছি। তুমি লিখিয়াছ যে, আলেকজান্দ্রিয়ার বাদশাহ তাহার দেশের সকল কয়েদীদের ফিরাইয়া দেওয়ার শর্তে জিযিয়া দিতে রাজী হইয়াছে। আমার জিন্দেগীর কসম, জিযিয়ার মাল যাহা আমরা ও আমাদের পর মুসলমানগণ পাইতে থাকিবে তাহা আমার নিকট সেই গনীমতের মাল অপেক্ষা অধিক পছন্দনীয় যাহা বন্টন করিয়া দিবার পর একসময় শেষ হইয়া যায়।

তুমি আলেকজান্দ্রীয়ার বাদশাহের নিকট এই প্রস্তাব রাখ যে, এই শর্তে জিযিয়া প্রদান করিবে যে, কয়েদীগণকে ইসলাম গ্রহণ করিবার কিংবা তাহাদের কওমের ধর্মের উপর থাকিবার এখতিয়ার দেওয়া হইবে। তাহাদের মধ্যে যে কেহ ইসলাম গ্রহণ করিবে সে মুসলমানদের মধ্যে গণ্য হইবে এবং সে মুসলমানদের ন্যায় সকল অধিকার লাভ করিবে এবং মুসলমানদের ন্যায় সকল দায়িত্ব তাহার উপর অর্পিত হইবে।

আর যে নিজ কওমের ধর্মকে অবলম্বন করিবে তাহার উপর স্বধর্মীয়দের সমপরিমাণ জিযিয়া আরোপ করা হইবে। আর যে সকল কয়েদী মক্কা, মদীনা ও ইয়ামান ইত্যাদি বিভিন্ন স্থানে পৌঁছিয়া গিয়াছে তাহাদিগকে ফেরত দেওয়া আমাদের সাধ্যের বাহিরে। অতএব আমরা এমন শর্তে সন্ধি করিতে পারি না যাহা পালন করিতে পারিব না।

বর্ণনাকারী বলেন, হযরত আমর (রাঃ) লোক পাঠাইয়া হযরত ওমর (রাঃ) এর পত্রের বিষয়ে আলেকজান্দ্রিয়ার বাদশাহকে অবহিত করিলেন। বাদশাহ বলিল, আমি এই প্রস্তাবে সম্মত আছি। অতএব আমাদের হাতে যত কয়েদী ছিল আমরা তাহাদিগকে এক জায়গায় একত্রিত করিলাম। সেখানকার খৃষ্টানগণও সমবেত হইল।

সূত্রঃ হায়াতুস সাহাবা

জিযিয়া ও বন্দীদের সম্পর্কে হযরত ওমর (রাঃ ) এর পত্র – শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
জিযিয়া ও বন্দীদের সম্পর্কে হযরত ওমর (রাঃ ) এর পত্র – শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
তায়েফবাসী সাকীফ গোত্রের ইসলাম গ্রহণ – শেষ পর্ব

ক্যাটেগরী