জান্নাতের সুসংবাদ প্রাপ্ত তিন খলিফা | আমার কথা
×

 

 

জান্নাতের সুসংবাদ প্রাপ্ত তিন খলিফা

coSam ৩৩০


হযরত আবূ মুসা আস'আরী বলেন, আমি মদীনার একটি বাগানে রাসূলুল্লাহ (সাঃ) এর সাথে ছিলাম। হঠাৎ এক ব্যক্তি এসে বাগানের দরজায় আঘাত করল। রাসূলুল্লাহ (সাঃ) বললেন, ফটক খুলে দাও এবং আগত ব্যক্তিদেরকে জান্নাতের সুংবাদ দান কর। হযরত আবূ মুসা আসয়ারী (রাঃ) বলেন,- আমি বাগানের ফটক খুলে প্রথমে হযরত আবূ বকর সিদ্দীক (রাঃ) কে দেখতে পেলাম।

তাকে জান্নাতের সুসংবাদ দেবার পর তিনি আল্লাহ তালার প্রশংসা করলেন। কিছুক্ষণ পর হযরত ওমর (রাঃ) এলেন, আমি তাঁকেও জান্নাতের সুসংবাদ দিলে তিনি আল্লাহ পাকের প্রসংশা করে বললেন, আলাহামদুলিল্লাহ। অতঃপর তৃতীয় ব্যক্তি এসে বাগানের ফটকে শব্দ করলে রাসূলুল্লাহ (সাঃ) বললেন, হে আবূ বকর মূসা!

দরজা খুলে দাও এবং (আল্লাহ পাকের থেকে একটি পরীক্ষা সাপেক্ষে তাঁকেও জান্নাতের সুসংবাদ দাও। আমি দরজা খুলে দেখলাম, হযরত ওসমান (রাঃ) এসেছেন। আমি তাকে জান্নাতের সুসংবাদ ও পরীক্ষা সম্পর্কে জানালে তিনি জান্নাতের সুসংবাদ প্রাপ্ত হয়ে আল্লাহ তালার শুকরিয়া করলেন এবং পরীক্ষায় আল্লাহ তালার সাহায্য কামনা করলেন। পর্বতীকালে রাসূলুল্লাহ (সাঃ) এর এ ভবিষ্যদ্বানী হুবহু প্রতিফলিত হয়েছে। মদীনাতে মিশর ও ইরাকী বিদ্রোহীদের হাতে ওসমান (রাঃ) শাহাদাত বরণ করেন।

পরবর্তী গল্প
মুসায়লামা কাজ্জাবের পতন হবে

পূর্ববর্তী গল্প
হযরত আলী (রাঃ) সম্পর্কে একটি ভবিষ্যদ্বানী

ক্যাটেগরী