জান্নাতী মানব | আমার কথা
×

 

 

জান্নাতী মানব

coSam ১৪০


হযরত আনাস (রাঃ) বলেন, একদা আমরা কতক ব্যক্তি রাসূলুলাহ (সাঃ) খেদমতে বসা ছিলাম।

এ সময়ে তিনি বললেন, এখন তোমাদের সামনে একটি জান্নাতী ব্যক্তির আগমন ঘটবে। কিছুক্ষণ পর সেখানে হযরত ছায়াদ বিন ওয়াক্কাস (রাঃ) তাশরীফ আনলেন, পর দিনও ঐ  মক্তব্য করলেন এবং এর পর সেখানে হযরত ছায়াদ বিন  ওয়াক্কাস (রাঃ) আগমন করলেন। এমনিভাবে তৃতীয় দিনও নবী করীম (সাঃ) ঐ একই সংবাদ দেওয়ার পর সেখানে ছায়াদ বিন আব্বাস (রাঃ) তাশরীফ আনলেন। এ সময় হযরত আব্দুল্লাহ বিন আমর ইবনুল আস (রাঃ) গিয়ে তার নিকট বললেন, আমি আমার পিতার সাথে ঝগড়া করে এ মর্মে কসম খেয়েছি যে, তিনদিন পর্যন্ত আমি আমার পিতার সাথে থাকব না।

এখন আপনি যদি আমাকে অনুমতি দেন, তবে এ তিন দিন আপনার সাথে কাটিয়ে আমার কসম পূরণ করব। হযরত আনাস (রাঃ) বলেন, হযরত আব্দুল্লাহ ইবনে আমর (রাঃ) বলেছেন, হযরত ছায়াদ ইবনে ওয়াক্কাসের অনুমতি  পাওয়ার পর রাতে আমি তার সাথে রইলাম। আমি লক্ষ্য করলাম, রাতে তিনি জেগে থেকেও কোন বিশেষ ইবাদত  করলেন না। তবে পার্শ্ব পরিবর্তনের সময় তার মুখ থেকে জিকিরের আওয়াজ শোনা যেত। এভাবে রাত শেষ হওয়ার পর সকালে তিনি ওযূ করে নামায আদায় করলেন এবং দিনের বেলায় রোযাও রাখলেন।

হযরত আব্দুল্লাহ ইবনে আমর (রাঃ) বলেন, আমি তিনদিন  তিনরাত তার সাথে কাটালাম। এ তিনদিন তিনি একই নিয়মে কাটিয়ে দিলেন এবং এ সময়ে তাকে আমি বিশেষ কোন ইবাদত করতে দেখিনি। কিন্তু আমি যে বিষয়টি লক্ষ্য করেছি তা হল, কোন মুসলমান সম্পর্কে কখনো তিনি খারাপ মন্তব্য করতেন না। হযরত আব্দুল্লাহ ইবনে আমর বলেন, তিনদিন পর আমি তার নিকট আরজ করলাম, হে ছায়াদ ইবনে ওয়াক্কাস!

আসলে আমার পিতা মাতার সাথে কোন বিবাদ হয়নি। আমি ক্রমাগত তিন দিন নবী করীম (সাঃ) কে মন্তব্য করতে শুনেছিলাম যে, এখন তোমাদের নিকট একজন জান্নাতী ব্যক্তি আগমন করবে। তার এ মন্তব্যের পর তিন দিনই আপনি সেখানে আগমন করলেন। অতঃপর আমার মনে এমন আগ্রহ সৃষ্টি হল যে, আমি আপনার সাথে থেকে আপনার আমল প্রত্যক্ষ করে তা অনুসরণ করব। কিন্তু তিনদিন আপনার সাথে থেকে আপনাকে আমি বিশেষ কোন আমল করতে দেখিনি।

সুতরাং কেমন করে আপনি এমন মর্যাদা অর্জন করলেন? উত্তরে তিনি বললেন, তুমি আমাকে যা আমল করতে দেখেছ তার বাইরে আমি কোন বিশেষ আমল করিনি। তবে আমি কখনো কোন মুসলমানের কোন ক্ষতি করি না  এবং তাদের সম্পর্কে কোন খারাপ মন্তব্য করি না। হযরত আব্দুল্লাহ ইবনে আমর বললেন, এ আমলটি আপনাকে এত উচ্চ মর্যাদা দান করেছে আর এ আমলটির ব্যাপারে আমি বড় দুর্বল।

পরবর্তী গল্প
এক মহিলা বুজুর্গের কারামতি

পূর্ববর্তী গল্প
আল্লাহ ওয়ালাদের ইন্তেকাল

ক্যাটেগরী