গির্জায় প্রথম দিন | আমার কথা
×

 

 

গির্জায় প্রথম দিন

coSam ৩৪


একদা সালমানের পিতা তাদের পল্লীর সর্দার হিসেবে দিহকান এর দায়িত্বে ব্যতিব্যস্ত ছিলেন। তাই তিনি সালমানকে পাঠালেন তার জমি-জমা এবং শস্য উৎপাদনের উপর অন্তত এক দিনের জন্য নজর রাখতে। পিতার শস্য উৎপাদনের জায়গা জমিতে পৌছার পূর্বেই সালমানের গমণ পথের পাশে পড়ল একটি গীর্জা! গীর্জায় তখন আরাধনা চলছিল।

গীর্জার মধ্যে উপাসনার কলতানের প্রতি আকৃষ্ট হল সালমান (রাঃ)। কিশোর সালমান (রাঃ) খ্রীষ্ট  ধর্ম সম্পর্কে কিছুই জানত না।

খ্রীষ্টানদের জীবন যাত্রা প্রণালী সম্বন্ধেও ছিল অনবহিত। কারণ সালমানকে পিতা হারিয়ে যাবার ভয়ে বাইরে যেতে বা কারও সাথে মিশতে দিতেন না। খ্রীষ্টানদের সমবেত কণ্ঠের প্রার্থনা ধ্বনীর প্রতি সালমান (রাঃ) আকর্ষিত হলেন। সে তখন চুপি চুপি গীর্জার ভেতরে ঢুকে পড়ল।

উদ্দেশ্য গীর্জাতে কী হচ্ছে তা দেখা। খ্রীষ্টানদের আরাধনা পদ্ধতি দেখে সালমান (রাঃ) অভিভূত হয়ে গেলেন এবং তার মন খ্রীষ্ট ধর্মের দিকে আকর্ষিত হলো। সালমান (রাঃ) মনে মনে বললেন, হে ঈশ্বর! এ ধর্ম তো আমাদের ধর্ম হতে উত্তম। আমি সূর্যাস্তের পূর্বে এ গীর্জা পরিত্যাগ করব না। খ্রীষ্ট ধর্ম সম্বন্ধে সালমান (রাঃ) গীর্জার প্রাদ্রী এবং অন্যদের সঙ্গে গভীর ওৎসুক্যের সঙ্গে আলোচনা করলেন।                 

তিনি জানতে পারলেন যে, খ্রীষ্ট ধর্মের উৎপত্তিস্থল বৃহত্তর শ্যাম দেশে (সিরিয়া)। খ্রীষ্টানদের সঙ্গে আলোচনায় তার সারাটা দিন কেটে গেল। পিতার শস্য উৎপাদনশীল জমিতে আর যাওয়া হল না। সন্ধ্যার পর সালমান (রাঃ) গৃহে প্রত্যাবর্তন করলেন।  

পিতা সালমানের কাছে এসে তাদের সম্পত্তির শস্যের হাল হাকিকত জানতে চাইলেন। সালমান (রাঃ) তখন পিতাকে খ্রীষ্টানদের গীর্জার ধর্মীয় চিন্তা এবং পূজা সম্পর্কে অবহিত করলেন এবং সে যে খ্রীষ্ট ধর্ম দেখে অভিভূত হয়েছেন তাও গোপন রাখলেন না।

পিতা সালমানের হাল শুনে দুঃখিত এবং চিন্তিত হলেন। পরে সালমানকে বললেন হে বৎস! খ্রীষ্ট ধর্মে হতে অনেক ভালো। তোমার ধর্ম এবং তোমার পূর্ব পুরুষের ধর্ম খ্রীষ্ট ধর্ম হতে অনেক ভালো।

সালমান একমত হতে পারলেন না। সে প্রত্যয়ের সঙ্গে বললেন না তা হতে পারে না। তাদের ধর্ম আমাদের ধর্ম হতে উত্তম। এতে পিতা হতভম্ব হয়ে গেলেন। ভাবলেন যে, সালমান পিতৃধর্ম পরিত্যাগ করবে। তাই পিতা তাকে বাড়ীতে তালা বন্ধ করে রাখলেন। এমনকি পায়ে লোহার চেইন দিয়েও আটকে রাখতেন।   

সুত্রঃ ক্রীতদাস থেকে সাহাবী 

পরবর্তী গল্প
খ্রীষ্টান কাফেলার সঙ্গে দেশ ত্যাগ

পূর্ববর্তী গল্প
পিতৃস্নেহ

ক্যাটেগরী