গাধার মৃত দেহে প্রাণ | আমার কথা
×

 

 

গাধার মৃত দেহে প্রাণ

coSam ১২৪


হযরত শোয়াবী (রহঃ) বলেন, একবার মুসলিম মুজাহিদরা (জিহাদে রওয়ানা হল) পথে এক মুজাহিদের গাধা মারা গেল।

পরে সহযাত্রীরা তাকে নিজেদের সওয়ারীতে নিতে চাইলে তিনি তাদের প্রস্তাব প্রত্যাখান করলেন, অতঃপর তিনি ওযূ করে দুরাক'আত নামায আদায়ের পর আল্লাহ পাকের দরবারে আরজ করলেন, হে পরওয়াদিরগারে আলম! আমি তোমার পথে জিহাদ করতে রওয়ানা দিয়েছি এবং তোমার সন্তুষ্টি অর্জনই আমার লক্ষ্য। আর আমি এ কথা বিশ্বাস করি যে তুমিই মৃতকে জীবিত কর এবং কবরবাসীকে জীবিত করে পুনরায় উঠাবে।

আমি তোমার নিকট আরজ করছি যে, তুমি আমার মৃত গাধাকে জীবিত করে দাও।

দোয়া শেষে তিনি উঠে গাধাকে নাড়া দেওয়ার সাথে সাথে সে দেহ ঝাড়া দিয়ে উঠে দাড়াল।

অতঃপর তিনি তাতে সওয়ার হয়ে সাথীদের সাথে মিলিত হলেন। তারা অবাক হয়ে মৃত গাধা সম্পর্কে প্রশ্ন করলে তিনি বললেন, তোমরা চলে আসার পর আমি আল্লাহ পাকের দরবারে গাধার প্রাণ ভিক্ষা চেয়ে দোয়া করলাম। আল্লাহ পাক সাথে সাথে আমার মৃত গাধাকে জীবিত করে দিলেন।

বর্ণনাকারী বলেন, পরবর্তীতে আমি স্বয়ং সেই গাধাকে এক স্থানে বিক্রয় হতে দেখেছি।

আমার কতিপয় সাথী সেখানে এই কথা বলল, যে এই গাধাটি অমুক বুজুর্গের এবং এটি একবার মৃত্যুবরণ করার পর  পুনারায় জীবিত হয়েছে। লোকেরা তাদেরকে উপহাস করে বলল, গাধা একবার মৃত্যুবরণ করার পর আবার কখনো  জীবিত হয়? আমরা অনর্থক এক বুজুর্গের নামে মিথ্যা ঘটনা বলে বেড়াচ্ছি।

পরে সকলকে সেই বুজুর্গের নিকট উপস্থিত করা হল এবং জিজ্ঞেস করা হল যে, আপনি যে বলেছেন আপনার গাধা মৃত্যুবরণ করার পর পূনরায় জীবিত হয়েছে। এরা ঐ ঘটনা  বিশ্বাস করছে না। কিন্তু বুজুর্গ এই সংবাদটাকে অবাক করে দিয়ে বললেন, আমি কবে এই কথা বলেছি? এবার সকলে  হেসে উঠে বলল, যে আমরা পূর্বেই বলেছি, তারা আপনার নামে মিথ্যা অপবাদ দিচ্ছে। একথা বলে তারা চলে গেল।

এবার তারা সেই সংবাদ বুজুর্গকে জিজ্ঞেস করল। হে আবূ ওমর! আপনি কি আমাদের নিকট ঐ ঘটনা বর্ণনা করেননি? তিনি উত্তর দিলেন তোমাদের উপর বড় আক্ষেপ যে, তোমরা   মুরগীর বাজারে উঠ বিক্রি করতে গিয়েছিলে।

পরবর্তী গল্প
জ্বিনের মাধ্যমে নবুয়তের সংবাদ পেয়ে ইসলাম গ্রহণ

পূর্ববর্তী গল্প
আল্লাহর পথের পাগল

ক্যাটেগরী