গাছের ফলে কালেমা তাইয়্যিবা লেখা | আমার কথা
×

 

 

গাছের ফলে কালেমা তাইয়্যিবা লেখা

coSam ৪২৯


কোন এক বুজুর্গ বলেন- ভারত ভ্রমনের সময় আমি সেখানকার এক শহরে গিয়ে শুনতে পেলাম, সেখানে একটি গাছের সমস্ত ফলের ভেতর স্পষ্ট আরবী হরফে কালেমায়ে তাইয়্যিবা লেখা পাওয়া গেছে। ঘটনাটি ঐ এলাকায় চাঞ্চল্য সৃষ্টি করেছে। পরে আমি ঘটনাস্থলে গিয়ে দেখলাম, সেই গাছের ফলগুলোর উপরিভাগে ছিল দুটি খোসা। খোসা ছাড়াবার পর তার ভেতরে ভাজ করা একটি সবুজ পাতা পাওয়া গেল। ওটাতে স্পষ্ট আরবী হরফে কালেমায়ে তাইয়্যিবা লেখা ছিল। গাছের সমস্ত ফলের ভেতর ঐ একই অবস্থা ছিল। হাজার হাজার কৌতুহলী মানুষ সে গাছের ফল এবং তার ভেতর কালেমা লেখা দেখার জন্য সেখানে ভীড় করত। লোকেরা সে গাছের ফলকে তাবারক হিসেবে গ্রহন করত এবং দেশে অনাবৃষ্টি দেখা দিলে ঐ গাছের উছিলা দিয়ে দোয়া করত। অসংখ্য মানুষ সে গাছের নিকট বসে রোদন করে দোয়া করত।

বর্ণনাকারী বুজুর্গ বলেন, আমি এ ঘটনা হযরত আবূ ইয়াকুবের নিকট বর্ণনা করলে তিনি মন্তব্য করলেন, এটি কোন অস্বাভাবিক ঘটনা নয়। এই ধরনের ঘটনা আমি নিজেও দেখেছি। তিনি বলেন, একবার আমি ইলা নগরীতে একটি মাছ ধরে দেখতে পেলাম, উহার ডান কানে আল্লাহু এবং বাম কানে মুহাম্মাদুর রাসূলুল্লাহ লেখা আছে। অতঃপর আমি ঐ মাছটিকে পানিতে ছেড়ে দিলাম। কোন এক ব্যক্তি বলেন, একবার আমি এক নৌযানে সমুদ্র ভ্রমন করছিলাম। হঠাৎ আমাদের এক সহযাত্রীর কলেরা দেখা দিল। গভীর রাতে সে জাহাজের পেছনের দিকে মল ত্যাগ করছিল।

ঐ সময় আমি তাকে সমুদ্রে নিক্ষেপ করে দিলাম। ঘটনাটি এমন নীরবে ঘটে গেল যে, জাহাজের অপর কোন যাত্রী এই বিষয়ে কিছুই জানতে পারল না। কিন্তু আশ্চর্যের ব্যাপার হল ফরজের নামায শেষে আমি ছালাম ফিরিয়ে দেখতে পেলাম, সমুদ্রে নিক্ষেপ করা সে লোকটি আমার ডান পাশে বসে আছে। আমি অবাক হয়ে তাকে জিজ্ঞেস করলাম, তোমাকে তো সমুদ্রে নিক্ষেপ করা হয়েছিল, এখানে আসলে কেমন করে? সে বলল, আমাকে সমুদ্রে নিক্ষেপ করার পর আমি ধীরে ধীরে নীচের দিকে তলিয়ে যাচ্ছিলাম। কিন্তু সমুদ্রের মাটি স্পর্শ করার পূর্বেই সেখানে এক বিরাট পাখি এসে আমার সামনে উপস্থিত হল।

অতঃপর সে আমার পিছনের দিক ধেকে দু পায়ের ফাঁকে তার মাথা ঢুকিয়ে আমাকে তার ঘাড়ের উপর বসিয়ে সেই

সমুদ্রের অথৈ পানি ভেদ করে উপরের দিকে উঠতে লাগল। যখন আমরা উপরে ভেসে উঠলাম তখন এই জাহাজ অনেক দূরে চলে গিয়েছিল। পাখিটি আমাকে নিয়ে আকাশে উঠে জাহাজ লক্ষ্য করে সামনে এগিয়ে যেতে লাগল। পরে তোমাদের অলক্ষ্যে সে আমাকে জাহাজে বসিয়ে দিল। তারপর সে তার ঠোঁট আমার কানের নিকট এনে একটি আয়াত বলল- যার অর্থ হল, এই ঘটনা লৌহে মাহফুজে লেখা ছিল। এ আয়াত তেলাওয়াতের পরই সে চলে গেল।


পরবর্তী গল্প
কেয়ামতের ছয়টি আলামত

পূর্ববর্তী গল্প
বাদশাহর জমজমার মাথার খুলির ঘটনা

ক্যাটেগরী