খোদা প্রেমিকের খোঁজে জুন্নন মিশরী (রহঃ) | আমার কথা
×

 

 

খোদা প্রেমিকের খোঁজে জুন্নন মিশরী (রহঃ)

coSam ২৪২


হযরত জুন্নন (রহঃ) বলেন, আমি খোঁজ পেলাম যে, লাকাম  পাহাড়ে এক আরেফ আল্লাহ পাকের ইবাদতে মশগুল আছেন। আমি তার সাথে সাক্ষাত করতে সেই পাহাড়ে গেলাম। দূর হতে আমি শুনতে পেলাম কে যেন করুন স্বরে বলছে। " হে পবিত্র সত্তা! যার জিকির আমার অন্তরে এনেছে। আমি তোমাকে ছাড়া আর কিছুই কামনা করি না। রাতের পর দিন শেষ হচ্ছে কিন্তু আমার অন্তরে তোমার ভালবাসা এতটুকু ভাটা পড়ছে না।

হযরত জুন্নন (রহঃ) বলেন, আমি করুন সুর অনুসরণ করে সামনে এগিয়ে এসে দেখলাম, সেথায় এক যুবক বসে আছে। তার চেহারা দেখে অনুমান হয় যে, এক সময় সে অনেক সৌন্দর্যের অধিকারী ছিল। কিন্তু এখন সে আল্লাহ পাকের ভালবাসার আগুনে জ্বলে পুড়ে সাস্থ্য সৌন্দর্য সব কিছু ভষ্ম করেছে। আমি সামনে এসে তাকে ছালাম করলাম। ছালামের জবাব দিয়ে সে আরবি ভাষায় কয়েকটি বয়াত পড়ল। যার  অর্থ হল-

"দুনিয়া এবং আসবাবপত্র হতে আমার চোখ অন্ধ করে রেখেছি হে আল্লাহ! আমার আত্মা কখনো তোমার থেকে পৃথক হবে না। তোমার স্মরণে আমি সন্ধ্যা হতে সকাল পর্যন্ত বিনিদ্র কাটিয়ে দেই। আমার তন্দ্রা আসার সাথে সাথে তোমার সমুজ্জল নূর আমার চোখের সামনে ভেসে উঠে।"

অতঃপর সে যুবক বলল, তুমি কোথায় আর আমি কোথায়? তুমি কি কারণে আল্লাহর আশেকদের পেছনে ফিরছ? এখানে  কেন এসেছ? এবার জুন্নন মিশরী বলেন, আমি তোমাকে একটি কথা জিজ্ঞেস করতে এসেছি ।

যুবক অনুমতি দিলে তিনি বললেন, কিসের নেশায় তুমি লোকালয় ত্যাগ করেছ? এবং বন-জঙ্গল পাহাড় পর্বতে ঘুরে ফিরছ? সে উত্তর দিল, মোহাব্বত আমাকে পাহাড়-পর্বত ও বনে জঙ্গলে ফিরাচ্ছে। আর অন্তরে আবেগে আমাকে উৎসাহিত করেছে এবং প্রেম আমাকে সকল কিছু হতে পৃথক করেছে।

অতঃপর সে বলল, হে জুন্নন! দিওয়ানাদের কথা শুনতে তোমার নিকট ভাল লাগে? তিনি বললেন, আল্লাহর কসম! তাদের কথা আমার নিকট খুব ভাল লাগে এবং আমার অন্তরে আবেগ সৃষ্টি হয়। অতঃপর জুন্নন (রহঃ) বলেন, হঠাৎ করে সে আমার সামনে হতে অদৃশ্য হয়ে গেল।


পরবর্তী গল্প
মনে আল্লাহ তায়ালার ভয় - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
মনে আল্লাহ তায়ালার ভয় - পর্ব ১

ক্যাটেগরী