খৃষ্টান মহিলার প্রেমে পাগল হওয়ার ঘটনা | আমার কথা
×

 

 

খৃষ্টান মহিলার প্রেমে পাগল হওয়ার ঘটনা

coSam ২৮৪


বুজুর্গ ব্যক্তি বললেন, একদা আমি হযরত হাসান বসরী (রহঃ) এর দরবারে বসেছিলাম। এমন সময় আমাদের পাশ দিয়ে কিছু লোক অতিক্রম করে। যা এক নিহত ব্যক্তিকে গোপন করে রেখেছিল। হাসান বসরী (রহঃ) তাকে দেখে বেহুশ হয়ে মাটিতে পড়ে গেলেন। জ্ঞান ফিরলে এর কারণ জিজ্ঞেস করলাম। তিনি বললেন, এর কারণ হল, নিহত ব্যক্তি একজন উঁচু দরের আবেদ ও জাহিদ ছিলেন।

আমি বললাম, হে আবু সাঈদ! (হাসান বসরীর উপাধি) আপনি আমাদের এর রহস্য কি বলুন।  তিনি বললেন, এ শেখ স্বীয় ঘর থেকে সেখানে নামায আদায়ের  উদ্দেশ্যে বের হয়েছিল। পথিমধ্যে তিনি এক খৃষ্টান বালিকার সাক্ষাত পেয়ে তার ফিতনায় জড়িয়ে পড়লেন, বালিকা তাকে পথে আটক করে বলতে লাগল আমি তোমাকে বিয়ে করব না যতক্ষন না তুমি আমার ধর্ম কবূল কর।

এক যুগ অতিবাহিত হওয়ার পর তার কর্মকাণ্ড আরো বৃদ্ধি পেল এবং যৌন লিস্পা বৃদ্ধি পাওয়ার পর কুমতলব মাথা চড়া দিয়ে উঠে। শাইখ মহিলার কথা মেনে নিয়ে ইসলাম ত্যাগ করে বসে। সে যখন খৃষ্টান হয়ে গেল এবং তার পক্ষ থেকে যা হবার তাই হয়ে গেল, তখন মহিলা আড়াল থেকে বের হয়ে বলতে লাগল, হে অমুক তোমার মধ্যে কল্যাণ বলতে কিছুই  নেই। তুমি যৌন লিস্পায় তোমার ধর্ম ত্যাগ করে নিলে আমি  খৃষ্টান ধর্ম এজন্য ছেড়ে দিলাম যাতে আল্লাহ তা'আলার দরবারে আলীশানে তাঁর দেয়া অফুরন্ত নিয়ামত হাসিল করতে পারি।

অতঃপর মহিলা কোরআনের একটি সূরা তিলাওয়াত করে।

তার কথা শুনে বিস্ময় প্রকাশ করতে লাগল এবং তাকে জিজ্ঞেস করল, তুমি কি প্রথম থেকেই এই সূরা মুখস্ত করে রেখেছিল? সে বলল, আল্লাহর কসম, একদম না। আমি কস্মিনকালেও তা জানতাম না। কিন্তু এই লোকটি যখন আমার কাছে আত্মসমর্পণ করে তখন আমি স্বপ্নে দেখি, আমি যেন জাহান্নামে প্রবেশ করছি, তখন জাহান্নামে আমার জায়গায় এলোকটি চলে এলো।

এ অবস্থা দেখে আমি খুব ঘাবড়ে গেলাম। তখন কে যেন বলল, ভয় করো না কোন চিন্তা করো না। আল্লাহ পাক তোমার পরিবর্তে ফিদইয়া বানিয়ে দিয়েছেন অতঃপর সে আমার হাত ধরে জান্নাতে প্রবেশ করিয়ে দেয়। সেখানে আমি এক লাইনে লেখা দেখতে পেলাম, তখন আমি তা পড়লাম আর সেখানে লেখা ছিল।

অর্থাৎঃ অতঃপর স্বপ্নের লোকটি আমাকে সূরা ইখলাস শিখালে  আর আমি তাকে স্মরণ করতে লাগলাম। জাগ্রত হওয়ার পরও আমি তাকে স্মরণ করতে ছিলাম। হযরত হাসান বসরী (রহঃ) বলেন, সে মহিলা তো মুসলমান হয়ে গেল এবং এ শাইখ ধর্মদ্রোহী হওয়ায় খৃষ্টান অবস্থায় তাকে হত্যা করা হল।

পরবর্তী গল্প
হযরত সালমান ফারসীর ঘটনা

পূর্ববর্তী গল্প
এক যুবতী বুজুর্গের সংসার ত্যাগ

ক্যাটেগরী