খন্দকের যুদ্ধে শীত, ক্ষুধা ও ভয়-ভীতি সহ্য করা - পর্ব ৪ | আমার কথা
×

 

 

খন্দকের যুদ্ধে শীত, ক্ষুধা ও ভয়-ভীতি সহ্য করা - পর্ব ৪

coSam ৮৪


খন্দকের যুদ্ধে শীত, ক্ষুধা ও ভয়-ভীতি সহ্য করা - পর্ব ৩ পড়তে এখানে ক্লিক করুন

তখন তোমাদিগকে সামান্যই ভোগ করিতে দেওয়া হইবে। বলিয়া দিন, কে তোমাদেরকে আল্লাহ্‌ হইতে রক্ষা করিবে যদি তিনি তোমাদের অমঙ্গল চাহেন অথবা তোমাদের প্রতি অনুগ্রহ করিবার ইচ্ছা করেন? তাহারা আল্লাহ্‌ ব্যতীত নিজেদের কোন অভিভাবক ও সাহায্যদাতা পাইবে না। আল্লাহ্‌ খুব জানেন, তোমাদের মধ্যে কাহারা তোমাদেরকে বাঁধা দেয় এবং কাহারা তাহাদের ভাইদেরকে বলে, আমাদের কাছে আস। তাহারা অল্পই যুদ্ধে অবতীর্ণ হয়।

তাহারা তোমাদের প্রতি কুণ্ঠাবোধ করে। যখন ভীতি আসে তখন আপনি দেখিবেন মৃত্যভয়ে অচেতন ব্যক্তির ন্যায় চোখ উল্টাইয়া তাহারা আপনার প্রতি তাকায়। অতঃপর যখন ভয় কাটিয়া যায় তখন তাহারা ধন-সম্পদের লালসায় তোমাদিগকে তীব্র ভাষায় আক্রমণ করে। তাহারা মুমিন নহে। সুতরাং আল্লাহ্‌ তাহাদের কর্মসমূহ নিষ্ফল করিয়া দিয়াছেন। ইহা আল্লাহ্‌র জন্য অতি সহজ কাজ। তাহারা মনে করে শত্রু বাহিনী চলিয়া যায় নাই।

যদি শত্রুবাহিনী আবার আসিয়া পড়ে তবে তাহারা কামনা করিবে যে, যদি তাহারা গ্রামবাসীদের মধ্যে থাকিয়া তোমাদের সংবাদাদি জানিয়া লইত তবেই ভাল হইত। তাহারা তোমাদের মধ্যে অবস্থান করিলেও সামান্যই যুদ্ধ করিত। যাহারা আল্লাহ্‌ ও শেষ দিবসের আশা রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে, তাহাদের জন্য আল্লাহ্‌র রাসূলের মধ্যে উত্তম নমুনা রহিয়াছে। যখন মুমিনগণ শত্রুবাহিনীকে দেখিল তখন বলিল, আল্লাহ্‌ ও তাঁহার রাসূল সত্য বলিয়াছেন। ইহাতে তাহাদের ঈমান ও আত্মসমর্পণই বৃদ্ধি পাইল। মুমিনদের মধ্যে কতক আল্লাহ্‌র সহিত কৃত ওয়াদা পূরণ করিয়াছে। তাহাদের কেহ কেহ মৃত্যুবরণ করিয়াছে এবং কেহ কেহ প্রতীক্ষা করিতেছে। তাহারা তাহাদের সংকল্প মোটেই পরিবর্তন করে নাই।

ইহা এই জন্য যে, আল্লাহ্‌ সত্যবাদীদেরকে তাহাদের সত্যবাদীতার কারণে প্রতিদান প্রদান করিবেন এবং মুনাফিকদিগকে ইচ্ছা করলে শাস্তি প্রদান করিবেন অথবা ক্ষমা করিবেন। নিশ্চয় আল্লাহ্‌ ক্ষমাশীল, পরম দয়ালু। আল্লাহ্‌ কাফেরদিগকে ক্রুদ্ধাবস্থায় ফিরাইয়া দিয়াছেন। তাহারা কোন কল্যাণ পায় নাই। যুদ্ধ করিবার জন্য আল্লাহ্‌ মুমিনদের পক্ষে যথেষ্ট হইয়া গেলেন, আল্লাহ্‌ শক্তিধর, পরাক্রমশালী। (বিদায়াহ)

সূত্রঃ হায়াতুস সাহাবা

খন্দকের যুদ্ধে শীত, ক্ষুধা ও ভয়-ভীতি সহ্য করা - শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
খন্দকের যুদ্ধে শীত, ক্ষুধা ও ভয়-ভীতি সহ্য করা - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
খন্দকের যুদ্ধে শীত, ক্ষুধা ও ভয়-ভীতি সহ্য করা - পর্ব ৩

ক্যাটেগরী