কয়েকটি স্বপ্নের কথা | আমার কথা
×

 

 

কয়েকটি স্বপ্নের কথা

coSam ১৩৪


শায়েখ আবূ বকর জারিরী বর্ণনা করেন, আমার নিকট সুদর্শন গোলাম ছিল, সে দিনের বেলা রোযা রাখত এবং রাতভর দাঁড়িয়ে নামায পড়ত। সে একদিন আমার কাছে এসে বলল, আজ আমি নিয়মিত আজিফা আদায় না করে ঘুমিয়ে পড়লাম। অতঃপর স্বপ্নে দেখলাম, আমার সামেন  কয়েকজন সুন্দরী যুবতী বের হয়ে আসল। তাদের মধ্যে একটি মেয়ে ছিল অত্যন্ত কুশ্রী। জীবনে আমি কখনো এমন বদ সুরত মেয়ে দেখিনি।

আমি তাদের কে জিজ্ঞেস করলাম, তোমরা সকলে কার জন্য? আর এই কুশ্রী মেয়েটি কার জন্য? উত্তরে সুন্দরী মেয়েরা বলল, আমারা হলাম তোমার অতীতের রাতসমূহ আর এই কুৎসিত মেয়েটি হল তোমার আজকের রাত যে রাতে তুমি ঘুমিয়ে পড়লে। যদি এই রাতেই তোমার মৃত্যু হয় তবে এই কুৎসিত মেয়েটি তোমার ভাগ্যে জুটবে। ঐ স্বপ্ন বর্ণনা করার সাথে সাথে যুবক বিকট শব্দে চিৎকার করে প্রাণ ত্যাগ করল।

জনৈক আরেফ বলেন, এক রাতে আমি নিয়মিত আজিফা  আদায়ের পূর্বেই ঘুমিয়ে পড়লাম। সেই ঘুমে আমি এমন  এক সুন্দরী মেয়ের সাক্ষাত পেলাম যে, জীবনে আমি কখনো এত রুপ লাবণ্য দেখিনি। সেই মেয়েটি আমার হাতে একটি কাগজ দিয়ে বলল এতে কি লেখা আছে পাঠ কর। তাতে লেখা ছিল।

"তুমি আরামদায়ক ঘুমে লিপ্ত হয়ে জান্নাতের আরাম আয়েশ এবং তথাকার খাদেমদের কথা ভুলে বসেছ। জান্নাতে তুমি হামেশা সুন্দরীদের সঙ্গলাভ করবে, সেখানে মৃত্যু তোমাকে কখনো স্পর্শ করবে না। এখন অবহেলা ও  গাফলতের স্বপ্ন হতে জাগ্রত হও। তোমার আজকের এ ঘুমের তুলনায় তাহাজ্জুদ ও কোরআন তেলাওয়াত অনেক ভাল অনেক উত্তম।

পরবর্তী গল্প
গায়েবী রিযিক

পূর্ববর্তী গল্প
দ্বীনের পথে সংগ্রামী এক বোনের গল্প

ক্যাটেগরী