কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - শেষ পর্ব | আমার কথা
×

 

 

কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - শেষ পর্ব

coSam ৮০


কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - ২য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরদিন আবার তাহারা কা'বার হাতীমে সমবেত হইল। আমিও তাহাদের সঙ্গে ছিলাম। তাহারা পরস্পর বলাবলি করিতে লাগিল যে, তোমাদের ও তাঁহার মধ্যকার পারস্পরিক বিবাদ সম্পর্কে তোমরা আলোচনা করিলে। তারপর তিনি যখন প্রকাশ্যে তোমাদিগকে অপছন্দনীয় কথা শুনাইয়া দিলেন তোমরা তাঁহাকে ছাড়িয়া দিলে। তাহাদের এইরূপ আলাপ-আলোচনার মধ্যেই রাসূল (সাঃ) সেখানে আসিয়া পৌছিলেন। তাহারা সকলে একযোগে তাঁহার প্রতি ঝাঁপাইয়া পড়িল এবং তাঁহাকে চারিদিক হইতে ঘিরিয়া ধরিয়া বলিতে লাগিল যে, তুমিই কি এইরূপ এইরূপ বলিয়া থাক? তাহাদের মাবুদ ও ধর্মবিশ্বাস সমর্পকে রাসূল (সাঃ) যে সকল দোষের কথা বলিতেন সবই তাহারা বলিল, রাসূল (সাঃ) বলিলেন, হ্যাঁ, আমিই তাহা বলিয়া থাকি।

হযরত আমর (রাঃ) বলেন, আমি দেখিলাম তাহাদের মধ্যকার এক ব্যক্তি রাসূল (সাঃ)-এর বুকের চাদর জড় করিয়া ধরিল এবং হযরত আবু বকর (রাঃ) তাহার মুকাবিলার জন্য উঠিলেন এবং কাঁদিতে কাঁদিতে বলিলেন, তোমরা কি একজন মানুষকে এইজন্য হত্যা করিতে চাহিতেছ যে, তিনি বলেন, আল্লাহই আমার পরওয়ারদিগার। অতঃপর তাহারা তাঁহাকে ছাড়িয়া চলিয়া গেল। আমার দেখা মত ইহাই ছিল তাঁহার সহিত কোরাইশদের সর্বাপেক্ষা কঠিন ব্যবহার। (মুসনাদে আহমাদ) বাইহাকীও হযরত ওরওয়া (রাঃ) হইতে অনুরূপ রেওয়াতে বর্ণনা করিয়াছেন।

আসমা বিনতে আবু বকর (রাঃ) কে লোকেরা জিজ্ঞাসা করিল যে, রাসূল (সাঃ )-এর সহিত মুশরিকদের দুর্ব্যবহারের মধ্যে সর্বাধিক কঠোর ব্যবহার কোনটি দেখিইয়াছেন? তিনি বলিলেন, মুশরিকগণ মসজিদে হারামে বসিয়া রাসূল (সাঃ) ও তাহাদের মাবুদগুলির সম্পর্কে তাঁহার বিভিন্ন উক্তি লইয়া সমালোচনা করিতেছিল। ইতিমধ্যে রাসূল (সাঃ ) সেখানে আসিয়া উঠিলেন। তাহারা সকলে একযোগে উঠিয়া তাঁহার উপর ঝাঁপাইয়া পড়িল। হযরত আবু বকর (রাঃ) আর্তচিৎকার শুনিতে পাইলেন। লোকেরা বলিল, তোমার সঙ্গীকে বাঁচাও। তিনি আমাদের নিকট হইতে বাহির হইয়া গেলেন। তাঁহার মাথায় চারটি চুলের ঝুঁটি ছিল। তিনি বলিতে লাগিলেন, তোমাদের নাশ হউক ! তোমরা একজন মানুষকে এইজন্য হত্যা করিতে চাহিতেছ যে, তিনি বলেন, আল্লাহই

আমার পরওয়ারদিগার। অথচ তিনি তোমাদের রবের পক্ষ হইতে তোমাদের নিকট (এই বিষয়ে) নিদর্শনাবলী লইয়া আসিয়াছেন? তাহারা রাসূল (সাঃ ) কে ছাড়িয়া দিয়া হযরত আবু বকর (রাঃ) এর উপর ঝাঁপাইয়া পড়িল।

হযরত আসমা (রাঃ) বলেন, হযরত আবু বকর (রাঃ) যখন আমাদের অবস্থা এরূপ ছিল যে, চুলের যে কোন ঝুঁটিতে হাত দিতেই তাহা উঠিয়া আসিত। তিনি তখন শুধু ইহাই বলিতেছিলেন - تباركت ياذا الجلال والاكرام অর্থাৎ কতই না আপনি হে মহিমাময় ও মহানুভব।

হযরত আনাস ইবনে মালেক (রাঃ) বলেন, একবার কাফেরগণ রাসূল (সাঃ)কে এমন নির্মমভাবে প্রহার করিল যে, তিনি বেহুঁশ হইয়া পড়িয়া গেলেন। হযরত আবু বকর (রাঃ) উঠিয়া উচ্চকণ্ঠে বলিতে লাগিলেন, তোমাদের নাশ হউক, তোমরা কি একজন মানুষকে এই জন্য হত্যা করিতে চাহিতেছি যে, তিনি বলেন, আল্লাহই আমার পরওয়ারদিগার। লোকেরা জিজ্ঞাসা করিল এই ব্যক্তি কে? কাফেরগণ বলিল, এই ব্যক্তি পাগল আবু বকর।

সূত্রঃ হায়াতুস সাহাবা

কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - ১ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
তায়েফের হৃদয় বিদারক ঘটনা - ১ম পর্ব

পূর্ববর্তী গল্প
কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - ২য় পর্ব

ক্যাটেগরী