কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - ২য় পর্ব | আমার কথা
×

 

 

কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - ২য় পর্ব

coSam ১৪৬


কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - ১ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

তিনি বলিলেন, হে কোরাইশ ! শোন, সেই পাক যাতের কসম, যাঁহার হাতে মুহাম্মাদের প্রাণ, আমাকে তোমাদের নিকট তোমাদিগকে জবাই করিবার জন্য প্রেরণ করা হইয়াছে। (অর্থাৎ যাহারা মানিবে না তাহারা শেষ পর্যন্ত আমাদের হাতে কতল হইবে।) এই কথা বলিয়া নবী কারীম (সাঃ) নিজের হাত আপন কণ্ঠনালীর উপর চালাইয়া জবাই এর দিকে ইশারা করিলেন। আবু জেহেল বলিল, আপনি তো এমন মূর্খলোক নহেন। (অর্থাৎ আপনি এরূপ কঠোর বাক্য উচ্চারণ না করিয়া ধৈর্য ধারণ করুন।) রাসূল (সাঃ) বলিলেন, তুমিও তাহাদের মধ্যে একজন (যাহারা জবাই হইবে)। (কানযুল উম্মাল)

হযরত ওরওয়া ইবনে যুবাইর (রাঃ) বলেন, আমি হযরত আবদুল্লাহ ইবনে আমর (রাঃ) কে জিজ্ঞাসা করিলাম যে, কোরাইশগণ নবী কারীম (সাঃ)-এর সহিত যে সকল শত্রুতামূলক দুর্ব্যবহার করিত তন্মধ্যে সর্বাপেক্ষা কি কঠোর ব্যবহার করিতে দেখিয়াছেন? তিনি বলিলেন, একবার কোরাইশ প্রধানগণ হাতীমের ভিতর সমবেত হইলে আমিও সেখানে ছিলাম। তাহারা পরস্পর বলাবলি করিতে লাগিল যে, এই লোকটির ব্যাপারে আমাদের যতখানি সহ্য করিতে হইয়াছে ইতিপূর্বে কখনও আমাদের এরূপ সহ্য করিতে হয় নাই।

আমাদের বিবেক বুদ্ধিকে সে নির্বুদ্ধিতা বলিয়া আখ্যায়িত করিয়াছে। আমাদের বাপদাদাকে মন্দ বলিয়াছে। আমাদের ধর্মবিশ্বাসে দোষ বাহির করিয়াছে, আমাদের মধ্যকার ঐক্যে ফাটল ধরাইয়াছে এবং আমাদের মাবুদদের গালাগাল দিয়াছি। আমরা তাহার ব্যাপারে অনেক সহ্য করিয়াছি। তাহারা এই ধরণের বহু কথা বলিল। তাহারা এই সকল কথাবার্তা বলিতেছিল এমন সময় সামনের দিক হইতে রাসূল (সাঃ)কে আসিতে দেখা গেল। তিনি হাটিয়া আসিয়া হাজরে আসওয়াদকে চুম্বন করতঃ বাইতুল্লাহর তাওয়াফ আরম্ভ করিলেন। তাওয়াফের সময় কাফেরদের নিকট দিয়া অতিক্রমকালে তাহারা কোন কথা লইয়া বিদ্রুপ করিল।

হযরত আবদুল্লাহ ইবনে আমর (রাঃ) বলেন, আমি নবী কারীম (সাঃ)-এর চেহারা মুবারকে তাহাদের এই বিদ্রূপের প্রতিক্রিয়া অনুভব করিলাম। তিনি চুপচাপ সামনে অগ্রসর হইয়া গেলেন। তারপর দ্বিতীয়বার অতিক্রমকালে তাহারা আবার পূর্বের ন্যায় বিদ্রূপ করিল। আমি তাঁহার চেহারা মুবারক উহার প্রতিক্রিয়া উপলব্ধি করিলাম। তিনি (এবারও কোন কথা না বলিয়া) সামনে অগ্রসর হইয়া গেলেন। অতঃপর তৃতীয়বার অতিক্রমকালেও তাহারা পূর্বের ন্যায় বিদ্রূপ করিলে তিনি বলিলেন, হে কোরাইশগণ, তোমরা শুনিতে পাইতেছ কি? শোন, সেই পাক জাতের কসম যাঁহার হাতে মুহাম্মাদের প্রাণ, আমি তো তোমাদিগকে জবাই করিবার জন্য আসিয়াছি।

নবী কারীম (সাঃ)-এর এই কথা উপস্থিত সকলের মনে এমন ভীতি সঞ্চার করিল যে, তাহারা স্তব্ধ হইয়া গেল (এবং এমনভাবে মাথা হেঁট করিল) যেন তাহাদের প্রত্যেকের মাথায় পাখী বসিয়াছি। তাহাদের মধ্যকার সর্বাপেক্ষা নিষ্ঠুর ব্যক্তিটিও তাঁহাকে এই বলিয়া শান্ত করিতে চেষ্টা করিতে লাগিল যে, হে আবুল কাসেম, চলিয়া যান, ভালভাবে চলিয়া যান। খোদার কসম, আপনি তো মূর্খলোক নহেন। অতএব রাসূল (সাঃ) চলিয়া আসিলেন।

সূত্রঃ হায়াতুস সাহাবা

কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - ২য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - ১ম পর্ব

ক্যাটেগরী