কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - ১ম পর্ব | আমার কথা
×

 

 

কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - ১ম পর্ব

coSam ৮১


ইবনে হারেস (রাঃ) বলেন, আমি একদিন এক জায়গায় লোকদের ভীড় দেখিয়া আমার পিতাকে জিজ্ঞাসা করিলাম, এখানে এত মানুষের ভীড় কেন? তিনি বলিলেন, লোকেরা তাহাদের কওমের এক বেদ্বীনকে লইয়া ভীড় জমাইয়াছে। হারেস (রাঃ) বলেন, আমরা সেখানে বাহন হইতে নামিয়া দেখিলাম, রাসূল (সাঃ) লোকদিগকে আল্লাহ তায়ালার তাওহীদ ও ঈমানের দিকে আহবান নানারকম কষ্ট দিতেছে। এইভাবে দ্বিপ্রহর পর্যন্ত চলিল। তারপর লোকজন তাঁহাকে ছাড়িয়া চলিয়া গেলে একজন মহিলা একটি পাত্রে পানি ও একটি রুমাল লইয়া আগাইয়া আসিল। মহিলাটির বুক ছিল খোলা। রাসূল (সাঃ) তাঁহার নিকট হইতে পাত্রটি লইয়া পান করিলেন এবং অযু করিলেন। তারপর মহিলাটির প্রতি মাথা তুলিয়া বলিলেন, বেটি, তোমার বুক ঢাকিয়া লও, আর তোমার পিতার জন্য ভয় করিও না। আমরা জিজ্ঞাসা করিলাম, এই মহিলাটি কে? লোকেরা বলিল, তাঁহার মেয়ে যায়নাব (রাঃ)।

হযরত মুনীব আযদী (রাঃ) বলেন, আমি জাহিলিয়াতের যুগে রাসূল (সাঃ) কে দেখিয়াছি। তিনি বলিতেছিলেন, হে লোকসকল, তোমরা লা-ইলাহা ইল্লাল্লাহ বল সফলকাম হইবে। তাঁহার এই আহবান শুনিয়া কেহ তাঁহার মুখে থুথু নিক্ষেপ করিতেছিল, কেহ মাটি নিক্ষেপ করিতেছিল আর কেহবা তাঁহাকে গালাগাল দিতেছিল। এইভাবে দ্বিপ্রহর হইয়া গেল। এমন সময় একটি মেয়ে এক পেয়ালা পানি লইয়া আসিল। তিনি উহা দ্বারা নিজের হাত মুখ ধৌত করিয়া বলিলেন, হে আমার বেটি, তোমার পিতার জন্য আকস্মিকভাবে নিহত হইবার বা কোন প্রকার আপমানের আশঙ্কা করিও না। আমি জিজ্ঞাসা করিলাম, এই মেয়েটি কে? লোকেরা বলিল, রাসূল (সাঃ)-এর মেয়ে যায়নাব (রাঃ)। তিনি অত্যন্ত সুন্দরী মেয়ে ছিলেন।

হযরত ওরওয়া (রাঃ) বলেন, আমি হযরত ইবনে আস (রাঃ) কে বলিলাম, মুশরিকগণ রাসূল (সাঃ) কে সর্বাপেক্ষা বেশী কষ্ট দিয়াছে এমন ঘটনা বলুন। তিনি বলিলেন, একবার নবী কারীম (সাঃ) হাতীমে কাবায় নামাজ পড়িতেছিলেন। এওম্ন সময় ওকবা ইবনে আবি মুআইত অগ্রসরহইয়া তাঁহার গলায় কাপড় পেঁচাইয়া খুব জোরে কষিয়া ধরিল। হযরত আবু বকর (রাঃ) আসিয়া ওকবাকে ধরিয়া তাঁহার কাঁধের উপর হইতে সরাইয়া দিয়া বলিলেন- أَتَقْتُلُونَ رَجُلًا أَن يَقُولَ رَبِّيَ اللَّهُ وَقَدْ جَاءَكُم بِالْبَيِّنَاتِ مِن رَّبِّكُمْ অর্থঃ তোমরা কি একজন মানুষকে শুধু এই কথার জন্য হত্যা করিতে চাহিতেছ যে, সে বলে, আল্লাহই আমার পরওয়ারদিগার, অথচ তিনি তোমাদের রবের পক্ষ হইতে তোমাদের নিকট নিদর্শনাবলী লইয়া আসিয়াছেন? (বিদায়াহ)

হযরত আমর ইবনে আস (রাঃ) বলেন, আমি শুধু একদিনই এমন দেখিয়াছি যে, কোরাইশগণ কা'বাশরীফের ছায়ায় বসিয়া নবী কারীম (সাঃ)-এর ব্যাপারে কতলের পরামর্শ করিতেছিল এবং রাসূল (সাঃ) মাকামে ইব্রাহীমের নিকট নামাজ পড়িতেছিলেন। ওকবা ইবনে আবি মুআইত উঠিয়া রাসূল (সাঃ) নিকট আসিল এবং নিজের চাদর তাঁহার গলায় পেঁচাইয়া এমন জোরে টান মারিল যে, তিনি উপুড় হইয়া পড়িয়া গেলেন। লোকেরা চিৎকার করিয়া উঠিল। সকলে ধারণা করিল যে,

রাসূল (সাঃ) নিহত হইয়াছেন। (শোরগোল শুনিয়া) হযরত আবু বকর (রাঃ) দৌড়াইয়া আসিলেন এবং তাঁহার বাহু জড়াইয়া ধরিয়া তাঁহাকে তুলিলেন এবং বলিতে লাগিলেন, তোমরা কি একজন মানুষকে এই কথার জন্য হত্যা করিতে চাহিতেছ যে, তিনি বলেন, আল্লাহই আমার পরওয়ারদিগার। অতঃপর তাহারা নবী কারীম (সাঃ) কে ছাড়িয়া চলিয়া গেল। রাসূল (সাঃ) উঠিয়া নামাজ আদায় করিলেন। নামাজ শেষে তিনি তাহাদের নিকট দিয়া যাইতেছিলেন। তাহারা কা'বা শরীফের ছায়ায় বসিয়াছিল।

সূত্রঃ হায়াতুস সাহাবা

পরবর্তী গল্প
কোরাইশদের পক্ষ হইতে যেসকল কষ্ট সহ্য করিয়াছেন - ২য় পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত আলী (রাঃ) এর বর্মের ঘটনা ও একজন খৃষ্টানের ইসলাম গ্রহণ

ক্যাটেগরী