এ'তেকাফের অবস্থায় যে সব জিনিস মাকরূহ, এতেকাফের মোস্তাহাব ও আদব সমূহ | আমার কথা
×

 

 

এ'তেকাফের অবস্থায় যে সব জিনিস মাকরূহ, এতেকাফের মোস্তাহাব ও আদব সমূহ

coSam ১৯


এ'তেকাফের মাকরূহ সমূহঃ
১. এ'তেকাফ অবস্থায় চুপ থাকলে ছওয়াব হয় এই মনে করে চুপ থাকা মাকরূহ তাহরীমী।
২. বিনা জরুরতে দুনিয়াবী কাজে লিপ্ত হওয়া মাকরূহ তাহরীমী। যেমন ক্রয়-বিক্রয় করা ইত্যাদি। তবে নেহায়েত জরুরত হলে যেমন ঘরে খােরাকী নেই এবং সে ব্যতীত কোন বিশ্বস্ত লােকও নেই-এরূপ অবস্থায়। মসজিদে মাল-পত্র উপস্থিত না করে কেনা-বেচার চুক্তি করতে পারে।

এ'তেকাফের মােস্তাহাব ও আদবসমূহঃ
১. এ'তেকাফের জন্য সর্বোত্তম মসজিদ নির্বাচন করবে সর্বোত্তম মসজিদ।
হল মসজিদুল হারাম, তারপর মসজিদে নববী, তারপর বায়তুল মুকাদ্দাস, তারপর যে জামে মসজিদে জামা'আতের এন্তেজাম আছে, তারপর মহল্লার মসজিদ, তারপর যে মসজিদে বড় জামা'আত হয়।   
২. নেক কথা ব্যতীত অন্য কথা না বলা।  
৩. বেকার বসে না থেকে নফল নামায, তিলাওয়াত ও তাসবীহ তাহলীলে মশগুল থাকা উত্তম।
৪. এতেকাফে খাস কোন ইবাদত করা শর্ত নয়- যে কোন নফল নামায, যকির-আযকার, তিলাওয়াত, দ্বীনী কিতাব পড়া, পড়ানাে বা যে ইবাদত মনে চায় করতে পারে।
৫. এ'তেকাফ শুরু করার পর নিজের বা অন্যের জীবন বাঁচানাের তাগিদে অনন্যোপায় অবস্থায় এ'তেকাফের স্থান থেকে বের হলে গােনাহ নেই বরং তা। জরুরী, তবে তাতে এ'তেকাফ ভেঙ্গে যাবে।
৬. কোন শরীআত সম্মত প্রয়ােজনে বা স্বাভাবিক প্রয়ােজনে বের হলে ইত্যবসরে কোন রােগী দেখলে বা জানাযায় শরীক হলে তাতে কোন দোষ নেই।   
৭. পারিশ্রমিকের বিনিময়ে এ'তেকাফে বসা অথবা বসানাে উভয়টা -জায়েয ও গোনাহ।  
৮. মহিলাদের জন্য মসজিদে এতেকাফ করা মাকরূহ তাহরীমী। তারা। ঘরে এ'তেকাফ করবে। স্বামী মওজুদ থাকলে এ'তেকাফের জন্য স্বামীর অনুমতি গ্রহণ করতে হবে। স্বামীর খেদমতের প্রয়ােজন থাকলে এ'তেকাফে বসবে না। শিশুর তত্ত্বাবধান ও যুবতী কন্যার প্রতি খেয়াল রাখার প্রয়ােজনীয়তা থাকলে এ'তেকাফে না বসাই সমীচীন। মহিলাগণ নির্দিষ্ট কোন কামরায় বা ঘরের কোণে এক স্থানে পর্দা ঘিরে এ'তেকাফে বসবে। মহিলাদের জন্য এ'তেকাফের অন্যান্য মাসায়েল পুরুষদেরই ন্যায়।    

সূত্রঃ আহকামে যিন্দেগী

পরবর্তী গল্প
বিবিধ নির্যাতন

পূর্ববর্তী গল্প
সুন্নাত এ'তেকাফ (রমযানের শেষ দশকের এ'তেকাফ) এর মাসায়েল ও শর্ত সমূহ

ক্যাটেগরী