এহরামের অবস্থায় যা যা করা উত্তম | আমার কথা
×

 

 

এহরামের অবস্থায় যা যা করা উত্তম

coSam ৩১


এহরামের অবস্থায় যা যা করা উত্তমঃ

* এহরামের অবস্থায় অধিক পরিমাণে তালবিয়া পড়তে থাকা উত্তম। বিশেষতঃ গাড়ীতে উঠতে, গাড়ী থেকে নামতে, কোন উঁচু স্থানে উঠতে, নীচু স্থানে নামতে, প্রত্যেক নামাযের পর ইত্যাদি মুহূর্তে তালবিয়া পড়া মােস্তাহাব।
তালবিয়া পুরুষগণ জোর আওয়াজে পড়বেন, তবে এত জোরে নয় যেন নিজের বা কোন নামাযীর বা ঘুমন্ত মানুষের অসুবিধা হয়।
* ঘর থেকে বের হওয়ার সময়, প্রবেশের সময়, সাক্ষাতের সময়, বিদায়ের সময়, উঠতে-বসতে, সকাল-সন্ধ্যায়, মােট কথা যে কোন ভাবে অবস্থার পরিবর্তন হলে সে সময়ে তালবিয়া পড়া মােস্তাহাব।
* পুরুষের জন্য শরীরের পরিমাপে বানানাে হয়েছে- এমন সেলাই যুক্ত পােশাক নিষিদ্ধ। যেমন জামা, পায়জামা, টুপি, গেঞ্জি, মােজা, সােয়েটার ইত্যাদি। মহিলাদের জন্য হাত মােজা, পা মােজা, অলংকার পরিধান করা জায়েয, তবে না করা উত্তম।
* ইচ্ছাকৃত হােক বা অনিচ্ছাকৃত পুরুষের জন্য মাথা ও চেহারা এবং মহিলাদের জন্য শুধু চেহারা ঢাকা নিষিদ্ধ! মহিলাদের জন্য মাথা ঢাকা রাখা ওয়াজিব। পুরুষগণ কান ও গলা ঢাকতে পারেন।
* এমন জুতা/স্যাণ্ডেল পরিধান করা নিষিদ্ধ, যাতে পায়ের মধ্যবর্তী উঁচু হাড় ঢাকা পড়ে যায়। মহিলাগণ এরূপ জুতা/স্যাণ্ডেল পরিধান করতে পারেন।
* সর্ব প্রকার সুগন্ধি ব্যবহার করা নিষিদ্ধ। সুগন্ধি যুক্ত সাবান ব্যবহার করাও নিষিদ্ধ।
* নখ, চুল, পশম কাটা ও কাটানাে নিষিদ্ধ।    
* স্থল ভাগের প্রাণী শিকার করা বা সে কাজে কোন রূপ সহযােগিতা। করা নিষিদ্ধ। তবে মশা, মাছি, ছারপােকা, সাপ, বিচ্ছ ইত্যাদি কষ্টদায়ক প্রাণী মারা জায়েয।   
* স্ত্রী সহবাস বা এতদসম্পর্কিত কোন আলােচনা, চুমু দেয়া এবং শাহওয়াত (উত্তেজনা) সহকারে স্পর্শ করা নিষিদ্ধ। | * ঝগড়া বিবাদ করা বা কোন গােনাহের কাজ করা নিষিদ্ধ। এগুলাে এমনিতেও নিষিদ্ধ; এহরামের অবস্থায় আরও কঠোরভাবে নিষিদ্ধ।   
* উকুন মারা নিষিদ্ধ।  
বিঃ দ্রঃ মহিলাদের জন্য চেহারা ঢাকা নিষিদ্ধ-এর অর্থ এই নয় যে, চেহারা সম্পূর্ণ খােলা রাখতে হবে যাতে পর পুরুষে চেহারা দেখতে পায়, বরং এর অর্থ হল চেহারার সাথে নেকাব বা কোন কাপড় লাগিয়ে রাখা নিষিদ্ধ। তাদের জন্য এহরামের অবস্থায় পর্দাও করা জরুরী, আবার চেহারায় কোন কাপড় বা নেকাব লাগানােও নিষিদ্ধ। এর উপায় হল তারা চেহারার সাথে লাগতে না পারে এমন কিছু কপালের উপর বেধে তার উপর নেকাব ঝুলিয়ে দিবে । মহিলাগণ এ ব্যাপারে গাফিলতি করে থাকেন, এরূপ করা চাইনা।

সূত্রঃ আহকামে যিন্দেগী

 

পরবর্তী গল্প
এহরাম অবস্থায় যা যা মাকরূহ

পূর্ববর্তী গল্প
এহরাম বাধার তরীকা

ক্যাটেগরী