এক বুযুর্গের আল্লাহর নৈকট্য লাভের কাহিনী | আমার কথা
×

 

 

এক বুযুর্গের আল্লাহর নৈকট্য লাভের কাহিনী

coSam ৩১৯


হযরত ইউসুফ ইবনে হাসান বলেন, একদা আমি শ্যাম  দেশের রাস্তায় হাটছিলাম। এমন সময় হঠাৎ করে আমার সম্মুখে এক ব্যক্তি চলে এল, সে জন্য আমি আমার রাস্তা পরিবর্তন করে ফেললাম। ফলে ভয়ানক এক প্রান্তে চলে এলাম। এমন সময় আমি একটি গীর্জা সামনে দেখতে পেলাম।

আমি তখন গীর্জার নিকট চলে এলাম। সেখানে এক ইহুদী ধর্ম যাজককে দেখতে পেলাম। প্রাদ্রী লোকটি তাঁর মাথা গীর্জার বাইরে রেখেছিল। আমি তাঁর কাছে গেলে সে আমাকে বলতে লাগলো, তুমি কি তোমার সঙ্গীর সাথে মিশতে চাও। আমি বললাম আমার আবার সঙ্গী কে?

সে আমাকে বলল, এ উপত্যকাতে তোমার ধর্মালম্বী একজন লোক আছে। লোকটি এ যুগের জঞ্জাল ঝামেলা থেকে দূরে থাকে। এখানে সে সম্পূর্ন একাকী বাস করে।

তাঁর কথা শুনে আমি খুবই আগ্রহী। আমি তাঁকে বললাম, তাঁর সাথে কথা বলতে তোমাকে নিষেধ করছে কে? অথচ তুমি তাঁর কাছেই আছ? সে বলল, আমার কতিপয় বন্ধু আছে তারা আমাকে এখানে বসিয়েছে। আমি তাঁদের দ্বারা নিভৃৎ হওয়ার আশংকা করছি। কিন্তু তুমি যখন তাঁর কাছে যাবে তখন আমর পক্ষ থেকে সালাম বলও এবং দোয়া করতে বলও।

হযরত ইউসুফ বিন হাসান বলেন, আমি তখন সে বুজুর্গের দিকে রওয়ানা হলাম। সেখানে গিয়ে দেখলাম এক লোক তাঁর আশে পাশে অনেক হিংস্র জীব জন্তু বসে আছে। তিনি আমাকে দেখই আমার কাছে এলেন, আমি যেন অনেক লোকের আওয়াজ শুনতে পাচ্ছি কিন্তু কাউকেই দেখা যাচ্ছিল না।

আমি একজনকে শুনতে পেলাম তিনি বলছেন, এ কোন নিষ্কর্ম লোক এসেছে যে কিনা আমলকারীদের স্থানটি  কলুষিত করতে এল?  

অতঃপর আমি এক লোককে স্বীয় মাথা ঝুকিয়ে রাখতে দেখতে পেলাম। তিনি খুব শান্ত-শিষ্ট ভাবে কথা বলছিলেন এবং তাঁর কথায় যথেষ্ট প্রভাব ছিল।  আমি তাঁকে বলতে শুনলাম-

অর্থাৎ (হে আল্লাহ) আপনি যে আমাকে মা'রেফাত দান করেছেন এবং স্বীয় মহব্বত দ্বারা বিশোষিত করেছেন সেজন্য আপনার প্রশংসা করছি। আপনার দেয়া যাবতীয় নেয়ামত এবং আপনার সকল পরীক্ষার উপর আপনার প্রশংসা করছি।

ইলাহী! আপনার সন্তুষ্টির লক্ষ্যে আপনার হুকুমের মাধ্যমে আমার মর্যাদা নেককারদের হুর পর্যন্ত পৌঁছে দিন। আর আমাকে আওলিয়াদের মর্যাদায় উন্নীত করুন। এরপর তিনি বিকট চিৎকার দিয়ে বললেন, আহ! তাঁর পরিবর্তে আমার কে আছে। অতঃপর তিনি আমাকে বললেন, দুনিয়াতে আল্লাহ পাক তোমাকে তাকওয়া তথা আল্লাহর ভীতি দিয়ে পুরস্কৃত করুন। আমীন।

পরবর্তী গল্প
কিরূপ নামায হওয়া উচিত এ ব্যাপারে বিস্ময়কর ঘটনা

পূর্ববর্তী গল্প
আগুন থেকে জীবিত বের হয়ে আসলেন এক বুযুর্গ

ক্যাটেগরী