এক বুজুর্গের আত্মসংশোধন | আমার কথা
×

 

 

এক বুজুর্গের আত্মসংশোধন

coSam ১৯২


হযরত শেখ আবুল আব্বাস ইবনে আরীফ (রহঃ) বলেন,  একদা আমি মক্কায় এক মসজিদে বসা ছিলাম। হঠাৎ এক মুসাফির মসজিদে প্রেবেশ করল এবং আমাকে জিজ্ঞেস করল- হযরত আপনিই কি আবুল আব্বাস ইবনে আরীফ? আমি বললাম- হ্যাঁ। সে বলল, গতরাতে এক ব্যক্তি একটি স্বপ্ন দেখেছে, আমি আপনার নিকট তাবীর জিজ্ঞেস করতে এসেছি।

সে দেখেছে, আল্লাহ পাকের আরশের চতুর্দিকে ছোট ছোট তাবু স্থাপন করা হয়েছে। আর ঐ সব তাবুর উপরে স্থাপিত একটি বড় তাবু সকল তাবুকে ঘিরে রেখেছে। লোকটি জানতে চাইল ঐ বড় তাবুটি কার? তাকে বলা হল, ওটা  ফকীহ আবুল আব্বাসের তাবু। সে আবার জিজ্ঞেস করল, ঐ ছোট ছোট তাবুগুলো কাদের? উত্তর আসল, এটা আবুল আব্বাস ইবনে আরিফের মুরীদদের।

হযরত আবুল আব্বাস ( রহঃ) বলেন, আমি উপরোক্ত স্বপ্নের বিবরণ শুনে রাগ করে বললাম, তুমি এক ব্যক্তির স্বপ্নের বিবরণ কেন আমার নিকট বললে? যার সাথে আমি স্বয়ংজড়িত? লোকটি আমাকে রাগ করতে দেখে বলল, হে শায়েখ! সম্ভবতঃ তুমি অল্প সম্পদে তুষ্ট ছিলে।

এ কারণেই আল্লাহ পাক ও তোমার অল্প আমলেই সন্তুষ্ট হয়েছেন। একথা বলেই সে অদৃশ্য হয়ে গেল । সে চলে যাওয়ার পর আমি আমার মুরীদদেরকে বললাম, লোকটি তোমাদের অল্পে তুষ্টি ও দারিদ্রের শিক্ষা দিতে এসেছিল।


পরবর্তী গল্প
পৃথিবীতেই জান্নাতী স্ত্রীর সাক্ষাত

পূর্ববর্তী গল্প
ঈমানের উছিলায়

ক্যাটেগরী