এক বালিকা বুজুর্গের ঘটনা | আমার কথা
×

 

 

এক বালিকা বুজুর্গের ঘটনা

coSam ৩৬০


প্রসিদ্ধ বুজুর্গ হযরত জুন্নুন মিশরী (রহঃ) বলেছেন, একবার আমি মক্কা শরীফে গমনের উদ্দেশ্যে একাকী এক বিরান মরুভূমি অতিক্রম করছিলাম। দীর্ঘ পথ অতিক্রমের পর আমার পানির পিপাসা পেলে আমি বনী মাখযুমের কবীলায় গিয়ে উপস্থিত হলাম। সেখানে আমি দেখতে পেলাম, একটি ফুটফুটে সুন্দরী বালিকা গুনগুন করে বয়াত পাঠ করছে।

আমি তাকে কৌতুক কর বললাম, এই মেয়ে! তোমার কি লজ্জা সরম নেই? সাথে সাতে উত্তর দিল, হে জুন্নুন! চুপ থাক, আমি রাতভর তৃপ্তির সাথে মোহাব্বতের শরাব পান করেছি এবং সকালে গাত্রোত্থান করেছি আমি বললাম, বেটী! তোমাকে তো বেশ বুদ্ধিমান মনে হচ্ছে, তুমি আমাকে কিছু নসীহত কর। হে জুন্নুন! স্বল্প ভাষণ নিজের আবশ্যকীয় গুনে পরিণত কর এবং দুনিয়াতে অল্প রুজিতেই সন্তুষ্ট থেকো। তা হলে তুমি জান্নাতে ঐ চিরঞ্জীব আল্লাহর যিয়ারত লাভ করবে, যিনি কখনো মৃত্যুবরণ করবেন না।

আমি তাকে জিজ্ঞেস করলাম, তোমার নিকট পানির সন্ধান চাচ্ছি। আমি মনে করেছিলাম, সে হয়ত কোন কোন জলাশায় বা কূপের সন্ধান দেবে। কিন্তু সে জ্ঞানগর্ভ আলোচনার অবতারণা করে বলল, কিয়ামতের দিন মানুষ চার দলে বিভক্ত হয়ে পানি পান করবে। এক দল্কে ফেরেশতারা পানি পান করাবেন। আল্লাহ পাক বলছেন- بيضاء لذة للشاربين

অর্থঃ ঐ শরাবের বর্ণ হবে শুভ্র এবং পানকারীর জন্য সুস্বাদু।

আরেক দলকে জান্নাতের রিদওয়ান দারোগা পান করাবে। যেমন আল্লাহ পাক বলছেন-

وَمِزَاجُهُ مِن تَسْنِيمٍ

অর্থঃ আর তার সংমিশ্রণ তাসনীম নামক ঝর্ণার পানি দ্বারা হবে।

অন্য এক দলকে স্বয়ং আল্লাহ পাক পান করাবেন। যেমন কালামে পাকে এরশাদ হয়েছে وَسَقَاهُمْ رَبُّهُمْ شَرَابًا طَهُورًا অর্থাৎ আর তাদের রব তাদেরকে পবিত্র পানীয় পান করাবেন।

সুতরাং হে জুন্নুন! দুনিয়াতে তোমার পিপাসার কথা আল্লাহ পাক ব্যতিত অন্য কারো নিকট প্রকাশ করো না। তা হলে পরকালে আল্লাহ পাক তোমাকে নিজ হাতে পানি পান করাবেন।

আল্লামা ইয়াফেয়ী (রহঃ) বলেন, বালিকাটি প্রথমে চার দল লোকেরা কথা উল্লেখ করলেও ব্যাখ্যা দানের সময় তিনদল লোকের কথাই আলোচনা করেছে। মূল কিতাবে এমনই লেখা ছিল। সেখানে চতুর্থ দলের কোন উল্লেখ ছিল না। তা সম্ভবতঃ ঐ দল যাদেরকে বালকরা পান করাবে।

يَطُوفُ عَلَيْهِمْ وِلْدَانٌ مُّخَلَّدُونَ
بِأَكْوَابٍ وَأَبَارِيقَ وَكَأْسٍ مِّن مَّعِينٍ

অর্থাৎ তাদের আশেপাশে এমন বালকরা ঘুরে বেড়ায় যারা সব সময় বালকই থাকবে। এবং সাথে থাকবে পান পাত্র।


পরবর্তী গল্প
আকূল দরিয়ার মাঝে

পূর্ববর্তী গল্প
দুনিয়া ত্যাগকারী রাজকন্যা

ক্যাটেগরী