ইব্রাহিম বিন আদহামের বুজুর্গী | আমার কথা
×

 

 

ইব্রাহিম বিন আদহামের বুজুর্গী

coSam ৩৩৯


কথিত আছে যে, হযরত হোজায়ফাকে কেউ জিজ্ঞেস করল, তুমি হযরত ইব্রাহিম বিন আদহাম এর কোন বিস্ময়কর ঘটনা দেখছ কি? তিনি বলেন, একবার আমি ক্রমাগত কয়েকদিন অভুক্ত অবস্থায় মক্কার পথে ভ্রমন করলাম। এভাবে ভ্রমন করে কুফা শহরে গমনের পর সেখানে একটি বিরাণ মসজিদে উঠলাম। সেখানে হযরত ইব্রাহিম বিন আহদাম (রহঃ) আমাকে দেখে বললেন, হোজায়ফা! মনে হচ্ছে উপবাস করছ। আমি বললাম, আপনাকেও অভুক্ত মনে হচ্ছে। তিনি বললেন, কাগজ-কলম নিয়ে আস আমি কাগজ-কলম এগিয়ে দিলাম। তিনি লিখলেন-

বিসমিল্লাহির রাহমানির রহিম

" তুমিই আমাদের একমাত্র উদ্দেশ্য, পৃথিবীর সকল বস্তু যেন  শুধু তোমার কথা বলছে"। 

উপরোক্ত বক্তব্য লিখে কাগজটি আমার হাতে দিয়ে বললেন, যাও! আল্লাহ ব্যতীত অপর কারো সাথে সম্পর্ক স্থাপন করও  না। পথে যার সাথে প্রথম সাক্ষাত হবে তাকে এ কাগজটি দেবে। হযরত হোজায়ফা বলেন, পথে বের হয়ে কিছু দূর এগুবার পর দেখলাম, এক ব্যক্তি খচ্চরের উপর সওয়ার হয়ে এদিকে আসছে! নিকটে আসলে আমি তাকে ঐ কাগজটি দিলাম। সে ওটা পাঠ করামাত্র চোখের পানি ছেড়ে বলল, এই পত্রের লেখক কোথায়? আমি বললাম, সে অমুক মসজিদে অবস্থান করছে। সে আমার হাতে ছয়শত দিনারের একটি থলি দিয়ে চলে গেল। কিছু দূর যাওয়ার পর আরেক ব্যক্তির সাথে আমার সাক্ষাত হল।

আমি তাকে সেই খচ্চর আরোহীর  পরিচিয় জিজ্ঞেস করলাম। সে বলল, ঐ ব্যক্তি নাসারা। আমি সাথে সাথে হযরত ইব্রাহিম বিন আদহাম (রহঃ) এর নিকট ফিরে এসে বিস্তারিত ঘটনা শোনালাম। তিনি বললেন, তুমি  থলির মুখ খুলো না। ঐ ব্যক্তি এখানে আগমন করছে।  কিছুক্ষণ পরই সেই ব্যক্তি এখানে আগমন করল এবং ইব্রাহিম আদহাম (রহঃ) এর পায়ে লুটিয়ে পড়ে ইসলাম গ্রহণ করল।

পরবর্তী গল্প
এক গুহাবাসী আবেদ

পূর্ববর্তী গল্প
গোলামের উছিলায়

ক্যাটেগরী