ইবনে রাওয়াহা (রাঃ) এর আচরণ ও হযরত আবু দারদা (রাঃ) এর ইসলাম গ্রহণ | আমার কথা
×

 

 

ইবনে রাওয়াহা (রাঃ) এর আচরণ ও হযরত আবু দারদা (রাঃ) এর ইসলাম গ্রহণ

coSam ৫৫৩


ওয়াকেদী বর্ণনা করিয়াছেন যে, হযরত আবু দারদা (রাঃ) সম্পর্কে বর্ণিত হইয়াছে যে, তিনি নিজ পরিবারের মধ্যে সকলের শেষে ইসলাম গ্রহণ করিয়াছেন। তিনি বরাবর মূর্তিপূজায় লিপ্ত ছিলেন। মূর্তিকে রুমাল দ্বারা ঢাকিয়া রাখিয়াছিলেন। হযরত আবদুল্লাহ ইবনে রাওয়াহা (রাঃ) তাহাকে ইসলামের দাওয়াত দিতেন, কিন্তু তিনি ইসলাম গ্রহণ করিতে অস্বীকার করিতেন।

জাহিলিয়াতের যুগ হইতে তাহাদের উভয়ের মধ্যে ভ্রাতৃভাবের দরুন আবদুল্লাহ ইবনে রাওয়াহা (রাঃ) তাহার নিকট আসা-যাওয়া করিতেন। একদিন হযরত আবদুল্লাহ (রাঃ) আবু দারদাকে দেখিলেন, ঘর হইতে বাহির হইতেছেন।

তিনি ঘর হইতে বাহির হইবার পরক্ষণেই হযরত আবদুল্লাহ (রাঃ) তাহার ঘরে আসিলেন এবং তাহার স্ত্রীকে কিছু না বলিয়াই ঘরে ঢুকিয়া পড়িলেন। হযরত আবু দারদার স্ত্রী চুল আঁচড়াইতেছিলেন। ঘরে ঢুকিয়া জিজ্ঞাসা করিলেন, আবু দারদা কোথায়? স্ত্রী বলিলেন, আপনার ভাই এইমাত্র বাহিরে গিয়াছেন। হযরত আবু দারদা যে ঘরে মূর্তি রাখিয়াছিলেন তিনি কুড়াল হাতে সেই ঘরে প্রবেশ করিলেন। মূর্তিটিকে মাটিতে ফেলিয়া ভাঙ্গিয়া টুকরো টুকরো করিতে লাগিলেন এবং সমস্ত শয়তানের (অর্থাৎ মূর্তির) নাম লইয়া গুণ গুণ করিয়া বলিতেছিলেন-

অর্থাৎ শুনিয়া রাখ, আল্লাহর সহিত শরীক করিয়া যাহাদিগকে ডাকা হয় তাহারা সবই বাতিল।

অতঃপর তিনি ঘর হইতে বাহির হইয়া আসিলেন। তিনি যখন মূর্তি ভাঙ্গিতেছিলেন তখন হযরত আবু দারদার স্ত্রী কুড়ালের শব্দ শুনিয়া চিৎকার করিয়া উঠিলেন এবং বলিলেন, হে ইবনে রাওয়াহা, তুমি তো আমাকে মারিয়া ফেলিয়াছ। হযরত আবদুল্লাহ ইবনে রাওয়াহা (রাঃ) এই অবস্থায় বাহির হইয়া চলিয়া গেলেন। তাহার যাওয়ার পরপরই হযরত আবু দারদা আসিয়া ঘরে ঢুকিলেন।

ঘরে ঢুকিয়া স্ত্রীকে দেখিলেন, তাহার ভয়ে কাঁদিতেছে। তিনি স্ত্রীকে জিজ্ঞাসা করিলেন, তোমার কি হইয়াছে? স্ত্রী বলিলেন, আপনার ভাই আবদুল্লাহ ইবনে রাওয়াহা এখানে আসিয়াছিলেন এবং এই কাণ্ড করিয়া গিয়াছেন যাহা আপনি দেখিতেছেন। হযরত আবু দারদা অত্যন্ত রুষ্ট হইলেন, কিন্তু পরক্ষণেই মনে মনে চিন্তা করিয়া বলিলেন, যদি এই মূর্তির ভিতর কোন কল্যাণ থাকিতে তবে সে নিজেকে রক্ষা করিত। অতঃপর তিনি হযরত আবদুল্লাহ ইবনে রাওয়াহা

(রাঃ) এর সহিত রাসূল (সাঃ)-এর খেদমতে হাজির হইলেন এবং ইসলাম গ্রহণ করিলেন। (মুসতাদরাক)

সূত্রঃ হায়াতুস সাহাবা  


পরবর্তী গল্প
হযরত আলী (রাঃ) এর বর্মের ঘটনা ও একজন খৃষ্টানের ইসলাম গ্রহণ

পূর্ববর্তী গল্প
সাহাবা (রাঃ) দের সেই সকল আমল ও আখলাকের ঘটনা - শেষ পর্ব

ক্যাটেগরী