আল্লাহর মা'রেফাত | আমার কথা
×

 

 

আল্লাহর মা'রেফাত

coSam ৩৪২


প্রখ্যাত বুজুর্গ হযরত জুন্নু মিশরী (রহঃ) বলেন, একবার আমি এক জনমানবহীন মরুভূমিতে ভ্রমন করছিলাম। হঠাৎ দেখতে পেলাম, এক জায়গায় এক ব্যক্তি কিছু কাটা ঘাসের উপর শুয়ে আছে। আমি নিকটে গিয়ে তাকে ছালাম করলাম। তিনি আমার সালামের উত্তর দিয়ে জিজ্ঞেস করলেন, তুমি কোন দেশের অধিবাসী? আমি বললাম, আমি মিশরের অধিবাসী। তিনি আবার জিজ্ঞেস করলেন, তুমি কোথায় যাচ্ছ? আমি বললাম, আল্লাহর ভালবাসার সন্ধানে ফিরছি।

তিনি বললেন, আগে দুনিয়া ও আখেরাত ত্যাগ কর তবেই তোমার ঐ"সন্ধ্যা" ফলদায়ক হবে এবং আল্লাহর ভালবাসার সন্ধান পাবে। আমি বললাম, আপনি সত্য বলেছেন বটে, তবে আমার নিকট ঐ ভালোবাসার বিবরণ পেশ করুন। উত্তরে তিনি বললেন, মনে হচ্ছে আমি যা অর্জন করেছি তুমি এতে সন্দেহ পোষন করছ। আসলে আমার সম্পর্কে তুমি যা ধারণ করছ আমি তা হতে আরো অধিক প্রাপ্ত হয়েছি। আর তা হল আল্লাহর মা'রেফাত।

হযরত জুন্নুন (রহঃ) বললেন, আমি আপনার বিষয়ে কোন সন্দেহ পোষণ করছি না রবং আমি কামনা করছি, আপনার অন্তরে সেই সৃষ্ট সেই নূর যেন আরো বৃদ্ধি পায় এবার তিনি বললেন, হে জুন্নুন! উপরের দিকে তাকাও আমি সেদিকে তাকিয়ে দেখলাম, আসমান ও জমিন এবং তাঁর মধ্যস্থিত যাবতীয় বস্তু স্বর্ণে পরিণত হয়ে চমকাচ্ছে। তিনি আবার বললেন, চক্ষু বন্ধ কর।

আমি চক্ষু বন্ধ করে আবার যখন খুললাম তখন পৃথিবী তাঁর আগের অবস্থায় ফিরে এসেছে । সর্বশেষে আমি জিজ্ঞেস করলাম, কিভাবে আল্লাহর পথের সন্ধান পাব? তিনি বললেন, যদি আল্লাহকে পেতে চাও তবে দুনিয়ার যাবতীয় সম্পর্ক ছিন্ন কর।


পরবর্তী গল্প
মহা সত্যের সন্ধানে হযরত জন্নুন মিশরী (রহঃ)

পূর্ববর্তী গল্প
আল্লাহওয়ালাদের প্রতি ভক্তি

ক্যাটেগরী