আল্লাহর বিচার | আমার কথা
×

 

 

আল্লাহর বিচার

coSam ১৩৪


আলী ইবনে (রহঃ) বলেন, একবার আমরা কজন যুবক বন্ধুসহ নৌকা যোগে সমুদ্রে ভ্রমন করছিলাম। হঠাৎ একটি মাছ লাফিয়ে আমাদের নৌকায় এসে পড়ল। আমরা সাথে সাথে মাছটিকে নিয়ে ডাঙ্গায় ফিরে এলাম। এবং তাকে রান্না করার জন্য এক বস্তির দিকে চললাম। কিছুদূর যাওয়ার পর হঠাৎ দেখতে পেলাম, ঘরের পাশে হাত পা বাধা অবস্থায় এক যুবক শীর্ণ গায়ে বসে আছে। তার পাশে একটি জবাই করা মৃত দেহ এবং অদূরে বহু মালামাল নিয়ে একটি খচ্চর দাঁড়িয়ে আছে। আমরা এই ভয়াবহ দৃশ্য দেখে যুবকের নিকট এর কারণ জিজ্ঞেস করলাম। যুবক ঘটনার বিবরণ দিয়ে বলল-

আমি এই মৃত ব্যক্তির খচ্চরটি ভাড়া করছিলাম। আমার সাথে কথা ছিল, সে এই খচ্চরের সাহায্যে আমার মালামাল যথাস্থানে পৌছে দিলে আমি তাকে নির্দিষ্ট পরিমান বিনিময় দেব। কিন্তু কিছুদূর অগ্রসর হওয়ার পরই সে আমার গন্তব্য পথ ত্যাগ করে খচ্চরটি ভিন্ন পথে হাকিয়ে আমাকে নিয়ে এখানে আসল। অতঃপর আমার হাত-পা বেঁধে বলল, এখন আমি তোমাকে হত্যা করব। আমি তাকে আল্লাহর নামের শপথ দিয়ে বললাম, আমাকে হত্যা করে পাপের ভাগী হয়ো না। আমার যাবতীয় মালামাল তোমার জন্য হালাল করে দিচ্ছি, তুমি তা নিয়ে যাও। কিন্তু সে আমার কোন অনুরোধেই কান দিল না, বরং আমাকে হত্যা করার জন্য কোমরে ঝুলানো খাপ হতে ছুরি বের করতে লাগল। ঘটনাক্রমে খাপের ভেরত ছুরিটি এমন শক্ত ভাবে আটকিয়ে ছিল যে, সে বহু চেষ্টা করেও ওটা বের করতে পারল না। পরে সে দেহের সর্বশক্তি নিয়োগ করে ছুরির বাট ধরে টান দেয়ামাত্র এক ঝটকায় তা খাপ হতে বের হয়ে চোখের নিমিষে তার গলায় এসে বিদ্ধ হল। সাথে সাথে সে মাটিতে লুটিয়ে পড়ে তাপড়াতে তাপড়াতে প্রাণ ত্যাগ করল। পরবর্তী অবস্থা তোমরা দেখছ।

বর্ণনাকারী বলেন, অতঃপর আমরা তার হাত পায়ের বাঁধন  খুলে দিলে সে তার মালামাল নিয়ে চলে গেল। এদিকে আমরাও ফিরে এসে নৌকায় আরোহন করামাত্র আমাদের সেই মৎসটি লাফিয়ে পানিতে পড়ে গেল।

পরবর্তী গল্প
আল্লাহর মোহাব্বত

পূর্ববর্তী গল্প
আমার হাতে একদিন দেখতে পাবে বাইতুল্লাহর চাবী

ক্যাটেগরী