আব্দুল্লাহ ইবনে যুবায়ির (রাঃ) সম্পর্কে ভবিষ্যদ্বানী | আমার কথা
×

 

 

আব্দুল্লাহ ইবনে যুবায়ির (রাঃ) সম্পর্কে ভবিষ্যদ্বানী

coSam ৮৯


রাসুল (সাঃ) আব্দুল্লাহ ইবনে যুবায়ির (রাঃ) কে উদ্দেশ্য করে বলেছেন, মানুষ তোমার দ্বারা এবং তুমি অন্যান্য মানুষ দ্বারা ক্ষতিগ্রস্ত হবে। পেয়ারা হাবীব (সাঃ) এর এ ভবিষ্যদ্বানীটি পূর্ণ হয়েছে। হযরত আমীর মু'আবিয়ার ইন্তেকাল এবং ইমাম হোসাইন (রাঃ) এর শাহাদাতের পর হযরত আব্দুল্লাহ ইবন যুবায়ির (রাঃ) খলীফা নিযুক্ত হন। সিরিয়া ছাড়া সকল মুসলিম জনপদই তার খেলাফতের প্রতি সমর্থন জ্ঞাপন করে।

হিজরী ৭৩ সালে আব্দুল মালেক ইবন মারওয়ান হাজ্জাজের নেতৃত্বে এক বিশাল জঙ্গী বাহিনী আব্দুল্লাহ বিন যুবায়িরের বিরুদ্ধে যুদ্ধ ক্ষত্রে প্রেরণ করল। তাঁরা মক্কা অবরোধ করে আব্দুল্লাহ বিন যুবায়ির (রাঃ) কে শহীদ করে এবং তার গৃহে পাথর নিক্ষেপে বাইতুল্লাহ ও ক্ষতিগ্রস্ত হয়। এ হামলায় আব্দুল্লাহ ইবনে যুবায়িরের পরিবার এবং মক্কাবাসীরা ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং অনেকে প্রাণ হারায়। এ ঘটনার মাধ্যমেই রাসূলুল্লাহ (সাঃ) এর ভবিষ্যদ্বানীটি পূর্ণ হয়।

হযরত আব্দুল্লাহ ইবন যুবায়ির (রাঃ) মানুষের দ্বারা এভাবে ক্ষতিগ্রস্ত হল যে, লোকেরা তাকে অন্যায় ভাবে হত্যা করল। পক্ষান্তরে তার দ্বারা মানুষ এভাবে ক্ষতিগ্রস্ত হল যে, তার কারণেই তার

পরিবার ও মক্কাবাসীরা হাজ্জাজের আক্রমণের শিকার হল। আর যেহেতু তাকে অন্যায়ভাবে হত্যা করা হয়েছে। সুতরাং তার কারণেই হত্যাকারীরা পরকালে আজাবের শিকার হয়ে ক্ষতিগ্রস্ত হল।

পরবর্তী গল্প
রাজাল ইবনে দোজখী হওয়ার ভবিষ্যদ্বাণী

পূর্ববর্তী গল্প
আব্দুল্লাহ ইবনে আব্বাস খলিফাদের পিতা

ক্যাটেগরী