আবু লাহাবের মেয়ে হযরত দূররা (রাঃ) এর হিজরত | আমার কথা
×

 

 

আবু লাহাবের মেয়ে হযরত দূররা (রাঃ) এর হিজরত

coSam ১৪৩


হযরত ইবনে ওমর, হযরত আবু হোরাইয়া ও হযরত আম্মার ইবনে ইয়াসির (রাঃ) বলেন, হযরত দুররা বিনতে আবি লাহাব (রাঃ) হিজরত করিয়া মদীনায় আসিলেন এবং হযরত রাফে ইবনে মুআল্লা (রাঃ) এর ঘরে উঠিলেন। তাহার নিকট উপবিষ্ট বনু যুবাইর গোত্রের কতিপয় মহিলা বলিল, তুমি সেই আবু লাহাবের মেয়ে যাহার সম্পর্কে আল্লাহ তায়ালা বলিয়াছেন-

تَبَّتْ يَدَا أَبِي لَهَبٍ وَتَبَّ, مَا أَغْنَىٰ عَنْهُ مَالُهُ وَمَا كَسَبَ

অর্থঃ আবু লাহাবের হস্তদ্বয় ধ্বংস হউক এবং ধ্বংস হউক সে নিজে, কোন কাজে আসে নাই তাহার ধন-সম্পদ ও যাহা সে উপার্জন করিয়াছে।

অতএব তোমার হিজরত তোমার কোন কাজে আসিবে না। হযরত দুররা (রাঃ) নবী কারীম (রাঃ)-এর খেদমতে উপস্থিত হইয়া উক্ত মহিলাদের বিরুদ্ধে অভিযোগ করিলেন এবং তাহারা যাহা বলিয়াছেন তাহা শুনাইলেন। রাসূল (সাঃ) তাহাকে সান্ত্বনা দিলে এবং বলিলেন, আমার নিকট বস। তারপর যোহরের নামাজ আদায় করিয়া মিম্বারে উঠিয়া কিছু সময় বসিয়া থাকিলেন এবং বলিলেন, হে লোক সকল, কি হইল যে, আমাকে আমার পরিবারস্থদের ব্যাপারে কষ্ট দেওয়া হইতেছে! আল্লাহর কসম, কিয়ামতের দিন হা ও বাকাম, সুদা ও সালহাব গোত্র পর্যন্ত আমার শাফাআত লাভ করিবে।

হযরত উম্মে সালামা (রাঃ) এর হিজরতের ঘটনা হযরত আবু সালামা (রাঃ)এর হিজরতের ঘটনায় ও হযরত আসমা বিনতে উমায়েস (রাঃ) ও হযরত উম্মে আব্দিল্লাহ লায়লা বিনতে আবি হাসমা (রাঃ) এর হিজরতের ঘটনা হযরত জাফর (রাঃ) ও অন্যান্য সাহাবা (রাঃ) দের হাবশার দিকে হিজরতের ঘটনায় পূর্বে বর্ণিত হইয়াছে।


পরবর্তী গল্প
হযরত ওসমান ইবনে আফফান (রাঃ) এর হিজরত

পূর্ববর্তী গল্প
হযরত জাফর (রাঃ) ও অন্যান্য সাহাবা (রাঃ) দের প্রথম হাবশায় ও পরে মদীনায় হিজরত – শেষ পর্ব

ক্যাটেগরী