আনসারদের প্রয়োজনে হযরত আব্বাস (রাঃ) এর প্রচেষ্টা - শেষ পর্ব | আমার কথা
×

 

 

আনসারদের প্রয়োজনে হযরত আব্বাস (রাঃ) এর প্রচেষ্টা - শেষ পর্ব

coSam ১০২


আমি উচ্চস্বরে তাহাদিগকে শুনাইয়া বলিলাম, আমাদের সহিত তোমাদের অপেক্ষা হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) এর অধিক সম্পর্ক (তিনি আজ আমাদের জন্য অধিক উপকারী প্রমাণিত হইয়াছেন)। তাহারা বলিলেন, নিঃসন্দেহে। অতঃপর আমি হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) এর উদ্দেশ্যে বলিলাম, তাহার গুণ বৈশিষ্ট নবুওতের অবশিষ্টাংশ এবং হযরত আহমাদ (সাঃ)-এর নিকট হইতে প্রাপ্ত ওয়ারিশী স্বত্ব। তিনি তোমাদের অপেক্ষা উহার অধিক হকদার। অতঃপর আমি হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) এর প্রতি ইঙ্গিত করিয়া এই কবিতা আবৃতি করিলাম- إذا قال لم يترك مقالا لقائل-إذا قال لم يترك مقالا لقائل ملتقطات অর্থঃ তিনি (অর্থাৎ হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ)) যখন কথা বলেন, তখন এমন জোরদার সংক্ষিপ্ত কথা বলেন যে, কাহারো জন্য অধিক কিছু বলার সুযোগ রাখেন না এবং উহার মধ্যে কোন অপ্রয়োজনীয় বাহুল্য কথাও থাকে না।

كفى وشفى ما في الصدورفلم يدع-لذى اربة في القول جدا ولا هزلا তাহার বক্তব্য সকল বিষয়ের জন্য যথেষ্ট, সকলের দিলকে আশ্বস্ত করিয়া দেয় এবং অভাবগ্রস্থ লোকের জন্য তিনি কথা বলার প্রয়োজন বাকি রাখেন না।

سموت الى العليا بغير مشقة-فنلت ذراها لا دنيا ولا وغلا (হে ইবনে আব্বাস) আপনি বিনা পরিশ্রমে উচ্চ মর্যাদা লাভ করিয়াছেন এবং উহার চূড়ায় পৌঁছিয়াছেন। তিনি কমজাতও নহেন, দুর্বলও নহেন।

তাবারানীর রেওয়াতে আছে যে, হযরত হাসসান ইবনে সাবেত (রাঃ) হযরত ইবনে আব্বাস (রাঃ) আনসারদের জন্য এই সুপারিশের ব্যাপারে তোমাদের অপেক্ষা অধিক উপযুক্ত। আল্লাহর কসম, তাহার এই গুণ বৈশিষ্ট নবুওতেরই অবশিষ্টাংশ এবং হযরত আহমাদ (সাঃ)-এর নিকট হইতে প্রাপ্ত ওয়ারিশী স্বত্ব। তাহার বংশমূল স্বভাবগত উৎকৃষ্টতা তাহাকে এ সকল কাজের পথ দেখাইয়া থাকে। লোকেরা বলিল, হে হাসসান, একটু সংক্ষেপে কথা বল।

হযরত ইবনে আব্বাস (রাঃ) বলিলেন, হ্যাঁ তাহারা ঠিক বলিতেছে। হযরত হাসসান (রাঃ) হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) এর প্রশংসায় এই কবিতা আবৃত্তি করিলেন- اذا ما ابن عباس بدالك وجهه-رايت له في كل مجمعة فضلا অর্থঃ যখন ইবনে আব্বাস (রাঃ) মুখমণ্ডল তোমার সামনে প্রকাশিত হইবে তখন তুমি প্রত্যেক সমাবেশে তাহার সম্মান দেখিতে পাইবে।

অতঃপর পূর্বের কবিতা উল্লেখ করিয়া নিম্নের কবিতাটিও অতিরিক্ত উল্লেখ করিয়াছেন-خلقت حليفا للمروءة والنداى-بليغا ولم تخلق كها ما ولا حلا অর্থঃ আপনাকে মানবতা ও দানশীলতার বন্ধু ও সুবক্তা করিয়া সৃষ্টি করা হইয়াছে। নিষ্ক্রয় ও অকর্মন্য করিয়া সৃষ্টি করা হয় নাই।

হযরত হাসসান (রাঃ) এর এই কবিতা শুনিয়া গভর্ণর বলিল, আল্লাহর কসম, তিনি নিষ্ক্রয় বলিয়া অন্য কাহাকেও নয় আমাকেই ইঙ্গিত করিয়াছেন। আমার ও তাহার মধ্যে আল্লাহ তায়ালাই ফয়সালা করিবেন।

সূত্রঃ হায়াতুস সাহাবা

আনসারদের প্রয়োজনে হযরত আব্বাস (রাঃ) এর প্রচেষ্টা - প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
খেলাফতের ব্যাপারে আনসারদের আত্মত্যাগ – প্রথম পর্ব

পূর্ববর্তী গল্প
আনসারদের প্রয়োজনে হযরত আব্বাস (রাঃ) এর প্রচেষ্টা - প্রথম পর্ব

ক্যাটেগরী