আনসারদের প্রয়োজনে হযরত আব্বাস (রাঃ) এর প্রচেষ্টা - প্রথম পর্ব | আমার কথা
×

 

 

আনসারদের প্রয়োজনে হযরত আব্বাস (রাঃ) এর প্রচেষ্টা - প্রথম পর্ব

coSam ৮৫


হযরত হাসসান ইবনে সাবেত (রাঃ) বলেন, হযরত ওমর (রাঃ) অথবা হযরত ওসমান (রাঃ) এর নিকট আমাদের আনসারদের একটি বিশেষ প্রয়োজন ছিল। বর্ণনাকারী ইবনে আবি যিনাদ (রহঃ) হযরত ওমর (রাঃ) অথবা হযরত ওসমান (রাঃ) এর নামের ব্যাপারে সন্দেহ প্রকাশ করিয়াছেন। হযরত হাসসান (রাঃ) বলেন, আমরা হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) ও রাসূলুল্লাহ (সাঃ)-এর সাহাবা (রাঃ) কে (সুপারিশের জন্য) সঙ্গে লইয়া গেলাম।

হযরত ইবনে আব্বাস (রাঃ) ও অন্যান্য সাহাবা (রাঃ) আমাদের ব্যাপারে (সুপারিসমূলক) কথা বলিলেন এবং তাহারা আনসারদের সম্মান ও গুণাবলীরও উল্লেখ করিলেন। কিন্তু গভর্ণর অপারগতা প্রকাশ করিল। হযরত হাসসান ইবনে সাবেত (রাঃ) বলেন, আমরা যে কাজের জন্য গিয়াছিলাম তাহা অত্যন্ত জরুরী ছিল।

গভর্ণরকে অপারগ মনে করিয়া সেখান হইতে উঠিয়া আসিলেন, কিন্তু হযরত ইবনে আব্বাস (রাঃ) বলিলেন, আল্লাহর কসম, তবে তো আনসারদের কোন মর্যাদা রহিল না। অথচ তাহারা রাসূল (সাঃ) কে সাহায্য করিয়াছে,আশ্রয় দিয়াছে।

তিনি তাহাদের আরো সম্মানজনক বিষয়ের উল্লেখ করিতে লাগিলেন এবং (হযরত হাসসান ইবনে সাবেত (রাঃ) এর প্রতি ইশারা করিয়া) ইহাও বলিলেন, ইনি রাসূল (সাঃ)-এর কবি, যিনি তাঁর পক্ষ হইতে (কবিতার মাধ্যমে কাফেরদের কটূক্তিকে) প্রতিহত করিতেন। হযরত ইবনে আব্বাস (রাঃ) এইভাবে সংক্ষিপ্ত যুক্তপূর্ণ বক্তব্যের দ্বারা গভর্ণরের সকল আপত্তিকে খণ্ডন করিতে থাকিলেন। অবশেষে গভর্ণর বাধ্য হইয়া আমাদের কাজ করিয়া দিল।

আল্লাহ তায়ালা হযরত ইবনে আব্বাস (রাঃ) এর জোরদার কথার দ্বারা আমাদের কার্য সমাধা করিয়া দিলেন। হযরত হাসসান (রাঃ) বলেন, আমি হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) এর হাত ধরিয়া সেখান হইতে বাহির হইয়া আসিলাম এবং তাহার প্রশংসা করিলাম ও তাহার জন্য দোয়া করিলাম।

অতঃপর আমি মসজিদে সেই সকল সাহাবা (রাঃ) দের নিকট গেলাম যাহারা হযরত ইবনে আব্বাস (রাঃ) এর সঙ্গে গভর্ণরের নিকট আমাদের ব্যাপারে সুপারিশ করিতে গিয়াছিলেন, কিন্তু তাহারা হযরত ইবনে আব্বাস (রাঃ) এর ন্যায় অধিক জোর দিয়া বলিতে পারেন নাই।

সূত্রঃ হায়াতুস সাহাবা

আনসারদের প্রয়োজনে হযরত আব্বাস (রাঃ) এর প্রচেষ্টা - শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
আনসারদের প্রয়োজনে হযরত আব্বাস (রাঃ) এর প্রচেষ্টা - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত আবু বকর (রাঃ) কে দাওয়াত প্রদান – শেষ পর্ব

ক্যাটেগরী