আনসারদের জন্য দোয়া | আমার কথা
×

 

 

আনসারদের জন্য দোয়া

coSam ২০৪


হযরত আনাস ইবনে মালেক (রাঃ) বলেন, আনসারদের জন্য যখন উট দ্বারা পানি সেচের কাজ ও উহার পিঠে পানি বহন করিয়া আনা কষ্টকর হইয়া পড়িল, তখন তাহারা নবী মুহাম্মাদ (সাঃ) এর নিকট সমবেত হইয়া এই আবেদন পেশ করিবার ইচ্ছা করিল যে, তাহাদের জন্য তিনি একটি নহর খনন করিয়া দেন যাহাতে সারা বছর পানি প্রবাহমান থাকে।

মুহাম্মাদ (সাঃ) তাহাদের আবেদন পেশ করিবার পূর্বেই বলিলেন, আসসারগণকে মারহাবা, আনসারগণকে মারহাবা, আনসারগণকে মারহাবা, আজ তোমরা আমার নিকট যে কোন আবেদন করিবে আমি তোমাদিগকে তাহা দান করিব এবং আল্লাহ তায়ালার নিকট আমি তোমাদের জন্য যাঁহা চাহিব, তিনি আমাকে তাহা দান করিবেন।

আনসারগণ এই কথা শুনিয়া পরষ্পর বলাবলি করিলেন যে, আমরা নহর ইত্যাদির কথা বলিয়া এই সুযোগ নষ্ট করিব না, মাগফিরাত চাহিয়া নেব। সুতরাং তাহারা বলিলেন, হে রাসূলুল্লাহ, আমাদের জন্য মাগফিরাত অর্থাৎ গুনাহ মাফি এর দোয়া করিয়া দিন।

রাসূলুল্লাহ সাল্লাল্লহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, আয় আল্লাহ আপনি আনসারদের এবং তাহাদের পুত্রদের এবং তাহাদের পৌত্রদেরকে মাফ করিয়া দিন। অন্য এক রেওয়াতে আছে, আনসারদের স্ত্রীগণকেও মাফ করিয়া দিন।

হযরত রেফাআহ ইবনে রাফে (রাঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিয়াছেন, আয় আল্লাহ, আপনি আনসারগণকে এবং তাঁহার প্রতিবেশীগণকে এবং তাহাদের গোলামগণকে মাফ করিয়া দিন। হযরত আওফ আনসারী (রাঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিয়াছেন, আয় আল্লাহ, আপনি আনসারগণকে এবং আনসারদের পুত্রগণ এবং আনসারদের গোলামকে মাফ করিয়া দেন।

হযরত ওসমান (রাঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলিতে শুনিয়াছি যে, ঈমান ইয়ামনবাসীদের এবং ইমান কাহতান গোত্রের মধ্যে ইয়ামানবাসী তাঁহারই বংশধর দিলের কঠোরতা আদনানের সন্তানগণের মধ্যে এবং মিমইয়ার গোত্র আরবের কাধ ও তাহাদের চূড়া, আয় আল্লাহ আনসারদিগকে সম্মান দান করুন।

যাহাদের দ্বারা আল্লাহ তায়ালা দ্বীনকে কায়েম করিয়াছেন এবং আমার হেফাজত করিয়াছে। তাহারা দুনিয়াতে আমার সঙ্গী এবং আখেরাতে আমার জামাতের মধ্যে থাকিবে এবং আমার উম্মতের মধ্যে তাহারাই সর্বাগ্রে জান্নাতে প্রবেশ করিবে।

হযরত ওসমান ইবনে মুহাম্মাদ ইবনে যুবাইর (রাঃ) বলেন, হযরত আবু বকর (রাঃ) তাঁহার এক খোতবায় বলিয়াছেন, আমাদের ও আনসারদের উদারণ এরুপ, যেরুপ এই কবি তাঁহার কবিতায় বলিয়াছে -جزى الله عنا جعفرا حين أشرفت-بنا نعلنا للواطءين فزل

অর্থঃ আল্লাহ তায়ালা আমাদের পক্ষ হইতে জা'ফরকে উত্তম বিনিময়ে প্রদান করুন, তাহারা এমন সময় আমাদের সাহায্য করিয়াছে, যখন আমাদের জুতা আমাদিগকে পদচারীদের সম্মুখে মিছলাইয়া ফেলিয়া দিয়াছিল।

তাহারা আমাদের প্রতি একটুও বিরক্ত হয় নাই। আমাদের জন্য তাহারা যে পরিমান কষ্ট সহ্য করিয়াছে, যদি আমাদের মা'দের এই পরিমান কষ্ট হইত তবে তাহারাও বিরক্ত হইয়া যাইত।

হযরত ওসমান (রাঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলিতে শুনেশি যে, ঈমান ইয়ামানবাসীদের এবং ঈমান কাহতান গোত্রের মধ্যে রহিয়াছি।

সূত্রঃ হায়াতুস সাহাবা

পরবর্তী গল্প
সম্পদের উপর অসীয়তের পরিমাণ নির্দেশ

পূর্ববর্তী গল্প
জিযিয়া ও বন্দীদের সম্পর্কে হযরত ওমর (রাঃ ) এর পত্র – শেষ পর্ব

ক্যাটেগরী