আগুন থেকে জীবিত বের হয়ে আসলেন এক বুযুর্গ | আমার কথা
×

 

 

আগুন থেকে জীবিত বের হয়ে আসলেন এক বুযুর্গ

coSam ৩২০


হযরত আছিম বিন মুহাম্মদ বলেন, আমার একজন ইহুদী  কর্মচারী ছিল। আমি তাঁকে মক্কা শরীফে অত্যন্ত বিনীতভাবে দোয়া করতে দেখেছি। তাঁর ইসলামের সৌন্দর্য আমাকে বিস্মিত করে। তাঁর ইসলাম গ্রহণের কারণ সম্পর্কে আমি তাঁকে জিজ্ঞেস করলে সে বলল, আমি হযরত আবূ ইসহাক ইব্রাহীম আজরী নিশাপুরী এর নিকট এমন সময়  গিয়ে হাজির হলাম যখন তিনি ইটের ভাটায় ইট পোড়াচ্ছিলেন। আমি তাঁর কাছে আমার পাওনা টাকা চাইলে তিনি আমাকে বললেন, মুসলমান হয়ে যাও এবং সেই আগুনকে ভয় কর যার লাকড়ি হবে মানুষ ও পাথর।

আমি বললাম, হে আবূ ইসহাক! আমি কাফের হওয়াতে তোমার কোন ক্ষতি নেই, কিন্তু তুমিও সে দোযখেই যাবে।

আমি ইহুদী হয়ে জাহান্নামে গেলে উক্ত আয়াতের আলোকে তুমিও জাহান্নামে যাবে। আমি বললাম ঠিকই আছে।

অতঃপর তিনি বললেন, তোমার কাপড় আমাকে দাও। আমি তাঁকে আমার কাপড় দিয়ে দিলাম। অতঃপর তিনি তাঁর নিজের কাপড় আমার কাপড়ের মধ্যে বিছিয়ে দিলেন এবং উক্ত কাপড়গুলো ইটের ভাটায় নিক্ষেপ করে অনেকক্ষণ ধরে অপেক্ষা করতে লাগলেন অতপর তিনি চিৎকার করতে করতে এবং অনুতপ্ত হয়ে উক্ত ইটেরভাটার ভেতরে প্রবেশ করলেন, ইটেরভাটা তখন প্রজ্বলিত অগ্নিশিখা ছড়াচ্ছিল কাপড়গুলো উঠালেন এবং ভাটার অন্য পথ দিয়ে বের হয়ে এলেন।

তাঁর এ কাজ আমাকে অত্যন্ত ভীত করে তোলে। অতঃপর আমি তাঁর দিকে দ্রুত অগ্রসর হলাম তখন দেখলাম তাঁর হাতে কাপড়ের পুটলীটি পূর্বের ন্যায়ই ছিল। তিনি যখন কাপড়ের পুটলীটি খুললেন তখন তাঁর কাপড়ে ভেতর আমার কাপড় থাকার পরও আমার কাপড় পুড়ে কয়লা হয়ে গিয়েছিল। অথচ তাঁর কাপড় সম্পূর্ন অক্ষত ছিল।

অতঃপর তিনি বললেন হে মিসকিন-

অর্থাৎ, এ সমস্ত মুসলমানরা জাহান্নামে যাওয়ার কারণে জাহান্নাম তাদেরকে এভাবে জালাবে না আমার এ কাপড়কে  জালাতে পারেনি আবার আমিও অক্ষত আছি। কিন্তু তোমার কাপড় আমার কাপড়ের ভেতর থাকার পরও কয়লা হয়ে গেছে।

আল্লাহর উদ্দেশ্যেই আওলিয়া কেরামের কারামত। যে ব্যক্তি স্বীয় অন্তরকে হেদায়েতের আলোকে আলোকিত করেছে আল্লাহ পাক তাঁকে নীরব মহব্বত দান করেন। তাদেরকে অবনত খামের ন্যায় অবনমিত করে দিয়েছেন। তাঁদের আত্মার আয়নাকে প্রজ্জলিত করে দিয়েছেন। তাঁদের জন্য মহব্বতের শরাবকে পরিবর্তন করা হয়েছে এবং আল্লাহর বিধানাবলী শ্রবণের জন্য তাঁদের অন্তরকে হর্ষোৎফুল্ল করেছে। শরাবের সার্থকতা তাঁদের দৃষ্টিকে আরো প্রিয় করে তুলেছে তাদের অনেকেই এতে নেশায় পোঁছে গেছে। তাঁদের সমস্ত সময়ই তাঁদের প্রিয় মাহবুব আল্লাহর সাথে ঈদের খুশীর ন্যায়।

পোড়া কপাল ঐ ব্যক্তির যার দিন অতিবাহিত হয় দুস্কর্ম করে আর রাত কাটে নিদ্রা। আর জীবন যার পরিশ্রমের ঘানি  টেনে। তাঁর পরিশ্রমে থাকে কেবল ঝগড়া ফ্যাসাদ আর কষ্ট। সে তাঁর জীবন অলসতায় সর্বনাশ করেছে। আর বার্ধ্যক্যে সে চলে যাওয়া মুহূর্তগুলোর জন্য ক্রন্দন করতে থাকে যা কখনো ফিরে আসবে না। ওহে গুনাগারেরা! দেহ থেকে আত্মা চলে যাওয়ার পূর্বে আখেরাতের মেহনত কর।

পরবর্তী গল্প
এক বুযুর্গের আল্লাহর নৈকট্য লাভের কাহিনী

পূর্ববর্তী গল্প
হালাল খাদ্যের বিস্ময়কর ঘটনা

ক্যাটেগরী